শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

করোনাভাইরাসের নমুনা প্রকাশ করল মার্কিন বিজ্ঞানীরা

আমার সুরমা ডটকম ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) ল্যাবে পরীক্ষায় করোনাভাইরাসের নতুন চিত্র উঠে এসেছে। উচ্চক্ষমতা সম্পন্ন স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপ দিয়ে ছবিগুলো ধারণ করা হয়েছে। এ ধরনের মাইক্রোস্কোপ খুব ছোট বস্তুর ছবি বিশদভাবে তুলতে পারে। যা সহজে দেখার জন্য রঙিন করেন গবেষকরা। তবে ছবিগুলো ধারণ করার পর অবাক হয়েছেন স্বয়ং বিজ্ঞানীরা। গত বৃহস্পতিবার ছবিগুলো প্রকাশ করে এনআইএআইডি।
পরীক্ষার জন্য এনআইএআইডির মলিকিউলার প্যাথোজেনেসিস ইউনিটের প্রধান এমি ডি উইট প্রথমে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর লালা সংগ্রহ করেন। এরপর তা টেস্টটিউবে নিয়ে মাইক্রোস্কোপ বিশারদ এলিজাবেথ ফিশারকে দেন। তিনি মাইক্রোস্কোপের ওই নমুনা নিয়ে পরীক্ষা করলে তাতে জীবাণু ধরা পড়ে।
মাইক্রোস্কোপে করোনাভাইরাসের যে ছবি পাওয়া যায় তাতে অবাক হন ল্যাবের বিজ্ঞানীরা। কারণ ২০০২ সালের সার্স ও ২০১২ সালের মার্স ভাইরাসের সঙ্গে এটার অনেকটাই মিল রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এ ধরনের দ্রæত সংক্রমণযোগ্য ভাইরাসগুলো মাইক্রোস্কোপে প্রায় একইরকম দেখা যায়।
এদিকে চীনে আরও ৯৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৮৭৩ জনে দাঁড়িয়েছে। তবে জানুয়ারির পর থেকে সোমবারই প্রথম চীনের মূল ভূখন্ডে নতুন আক্রান্তের সংখ্যা নেমে এসেছে দুই হাজারের নিচে।
চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলছে, দেশটির মূল ভূখন্ডে রোববার আরও এক হাজার ৮৮৬ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন নতুন রোগীর সংখ্যা ছিল দুই হাজার ৪৮ জন।
সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬ জনে। আর অন্তত ২৬টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৩ হাজার ছাড়িয়ে গেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: