শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

করোনা প্রণোদনা: একই নম্বর একাধিকবার ব্যবহারে ৮ লাখ বাতিল

amarsurma.com

আমার সুরমা ডটকম:

প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক সহায়তার জন্য করোনা প্রণোদনার জন্য একই নম্বর একাধিকবার ব্যবহার করায় ৮ লাখ নম্বর বাতিল করেছে সরকার। নতুন করে আবারো তালিকা করা হবে।

গতকাল শনিবার দুর্যোগ্য ব্যবস্থাপনা ও ত্রান সচিব শাহ কামাল এ তথ্য জানান, অভিযোগের প্রেক্ষিতে তালিকা যাচাই বাছাই করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে তালিকাভুক্তদের মাঝে দুই হাজার পাচশত টাকা প্রদান করে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির উদ্বোধন করেন। এই কর্মসূিচর আওতায় সারাদেশে ৫০ লাখ পরিবারকে ১২ হাজার ৫শ কোটি টাকা বরাদ্দ দেন প্রধানমন্ত্রী।
করোনা পরিস্থিতিতে কর্মহীন নিম্নমধ্যবিত্ত ও হতদরিদ্রদের আর্থিক সহায়তার জন্য করা তালিকায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। দেশের বিভিন্নস্থানে সরকারী দলের জনপ্রতিনিধিরা স্বজনপ্রীতি ও দলীয় করনের মাধ্যমে একই নম্বর একাধিকবার ব্যবহার করে তালিকা তৈরি করে জমা দেয়। বিষয়টি নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর সমালোচনার ঝড় উঠে। এর প্রেক্ষিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ ব্যবস্থা গ্রহণ করেছে।
এদিকে করোনাকালীন সংকটের কারণে সরকার ঘোষিত হতদরিদ্র ৫০ লাখ পরিবারের জন্য আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা কার্যক্রমের উপকারভোগীদের তালিকা প্রণয়নে অনিয়মের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাই এর বিরুদ্ধে নগদ প্রণোদনার তালিকায় একই ব্যক্তির নামে একাধিক নম্বর ব্যবহারের অভিযোগ উঠে। এর মাঝে একটি নম্বরে ৯৯ জন, একটিতে ৯৭ জন, একটিতে ৬৫ জন ও একটিতে ৪৫ জনের নাম দেওয়া হয়েছে। নম্বরগুলো চেয়ারম্যানের আত্মীয় এবং ঘনিষ্ঠজন বলে জানা গেছে।
আবার একটি ওয়ার্ডে কোনো হিন্দু পরিবার বসবাস না করলেও সেই ওয়ার্ডের তালিকায় তিনজন হিন্দু ব্যক্তির নামও রয়েছে। রয়েছে অনেক বিত্তশালী ব্যক্তির নাম। আবার স্বামী-স্ত্রীর নামও এসেছে তালিকায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: