বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে পাকিস্তান-চীন-রাশিয়ার জয়: সৌদির পরাজয়

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে পাকিস্তান-চীন-রাশিয়ার জয়: সৌদির পরাজয়

আমার সুরমা ডটকম ডেস্ক:

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে জিতলো রাশিয়া ও চীন। কিছু মানবাধিকার গোষ্ঠীর প্রবল বিরোধ সত্তে¡ও জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ভোটে জিতে সদস্যপদ পেল রাশিয়া, চীন ও কিউবা। সউদী আরবের ক্ষেত্রেও মানবাধিকার সংগঠনগুলির প্রবল আপত্তি ছিল। সউদী শেষ পর্যন্ত জিততে পারেনি। ভৌগোলিক এলাকা ধরে আলাদা গ্রæপ করা হয়েছিল। এশিয়া প্যাসিফিক গ্রæপ থেকে চারজনের জেতার কথা ছিল। প্রতিযোগিতা ছিল পাঁচটি দেশের মধ্যে। পাকিস্তান, চীন, উজবেকিস্তান, নেপাল ও সউদী আরব। ভোট হয়েছে গোপন ব্যালটে। মোট ভোট ছিল ১৯৩টি। পাকিস্তান পেয়েছে ১৬৯টি ভোট, উজবেকিস্তান ১৬৪টি, নেপাল ১৫০টি, চীন ১৩৯টি। সউদী আরব পেয়েছে ৯০টি ভোট। ২০২১-এর ১ জানুয়ারি থেকে নতুন সদস্যদের কার্যকাল শুরু হবে।
সউদী আরবকে নিয়ে মানবাধিকার সংগঠনগুলির প্রবল আপত্তি ছিল। সাংবাদিক খাসোগির হত্যা থেকে শুরু করে সা¤প্রতিক সময়েও একাধিক ঘটনার উল্লেখ করে তাদের বক্তব্য ছিল, সউদী আরবে মানবাধিকার, মেয়েদের অধিকার ও বিরোধের অধিকার রক্ষা করা হয় না।
গত সপ্তাহে ইউরোপ, অ্যামেরিকা, ক্যানাডার মানবাধিকার গোষ্ঠীগুলির জোট জানিয়েছিল, পাকিস্তান, চীন, রাশিয়া, সউদী আরব, কিউবার যে ট্র্যাক রেকর্ড, তাতে তারা জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য হতে পারে না। তাদের সদস্য করা মানে, অগ্নিসংযোগকারীদের আগুন নেভানোর দায়িত্ব দেয়া।
হিউম্যান রাইটস ওয়াচের পক্ষ থেকে বলা হয়েছে, সউদী আরবের হার থেকে বোঝা যাচ্ছে, জাতিসংঘে আরো বেশি প্রতিদ্ব›িদ্বতা হওয়া দরকার। আরো প্রার্থী থাকলে চীন, কিউবা, রাশিয়াও হারত। তবে এই দেশগুলি সদস্য হওয়ার পরেও জাতিসংঘের এই সংগঠন মানবাধিকার ভঙ্গের বিরুদ্ধে সোচ্চার হবে এবং অত্যাচারিতদের পক্ষে কথা বলবে।
অ্যামেরিকা অবশ্য ২০১৮ সালে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বেরিয়ে গেছে। তাদের অভিযোগ ছিল, কাউন্সিলে ইসরাইলের বিরুদ্ধে পক্ষপাতমূলক ব্যবহার করা হচ্ছে। তাছাড়া কাউন্সিলেরও সংস্কার দরকার বলে দাবি করেছিল অ্যামেরিকা।

সূত্র: এপি, রয়টার্স

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: