শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
দক্ষিণ সুনামগঞ্জে দৃষ্টি প্রতিবন্ধী স্কুল-ভবন আছে, কার্যক্রম নেই

দক্ষিণ সুনামগঞ্জে দৃষ্টি প্রতিবন্ধী স্কুল-ভবন আছে, কার্যক্রম নেই

কাজী জমিরুল ইসলাম মমতাজ, স্টাফ রিপোর্টার (সুনামগঞ্জ): সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের অধিনে সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের আওতায় দক্ষিণ সুনামগঞ্জের উজানীগাঁও-এ নির্মাণ করা দৃষ্টি প্রতিবন্ধী শিশু শিক্ষার্থীদের স্কুলটি আদৌ কোন কাজে আসছে না। জনবল না থাকার কারণে অকেজো হিসেবে পড়ে আছে ১ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে নির্মিত আধুনিক স্থাপনা। এক বছর আগে ওই প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ কাজ শেষ হওয়ার পরও বুঝে নিচ্ছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। জানা যায়, দক্ষিণ সুনামগঞ্জের জয়কলস ইউনিয়নের জয়কলস উজানীগাঁও রশিদিয়া উচ্চ বিদ্যালয়ের পূর্বে ও উজানীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একদম পাশে ২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয় দুই তলা বিশিষ্ট আধুনিক ভবন। এই ভবনের নিচতলায় রয়েছে অফিস কক্ষ, রান্না ঘর, ডাইনিং, দ্বিতীয় তলায় রয়েছে দৃষ্টি প্রতিবন্ধী শিশু শিক্ষার্থীদের থাকার ঘর। প্রতিষ্ঠান পরিচালনার জন্য একজন রিসোর্স টিচার ও নাইট গার্ড থাকবেন। এই ভবনে ১০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিশু শিক্ষার্থী থাকতে পারবেন। তবে ওই প্রতিষ্ঠানের কোন জনবল নেই। কবে নতুন জনবল নিয়োগ দেয়া হবে তাও নিশ্চিত নয়। জানা যায়, অতীতে ওই প্রতিষ্ঠানটি জয়কলস অন্ধ স্কুল হিসেবে পরিচালিত হত। ওই সময়ে একজন রিসোর্স টিচারের পদ ছিল। ২০০৬ সাল পর্যন্ত জয়কলস অন্ধ স্কুলে কয়েকজন ছাত্রও ছিল। কিন্তু ওই বছরের মার্চে তৎকালীন রিসোর্স টিচার অন্যত্র বদলী হয়ে চলে যাওয়ার পর স্কুলটি বন্ধ হয়ে যায়। পরে সমাজকল্যাণ মন্ত্রণালয় সমন্বিত অন্ধ শিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় সেখানে দৃষ্টি প্রতিবন্ধী শিশু শিক্ষার্থীদের স্কুল নির্মাণের উদ্যোগ নেয়। আধুনিক অবকাঠামো নির্মাণের ফলে এখন এই প্রতিষ্ঠানে থেকে ১০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিশু শিক্ষার্থী পার্শ্ববর্তী প্রাথমিক বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয়ে খেলাপড়ার সুযোগ পাবে। তবে ভবন নির্মাণ কাজ শেষ হওয়ার পরও প্রতিষ্ঠানটি চালু না হওয়া এবং জনবল নিয়োগ না দেয়ায় কাজে আসছে না এটি। জেলা গণপূর্ত অধিদপ্তর ২০১৪-২০১৫ অর্থ বছরে কাজ শুরু করে ২০১৫-২০১৬ অর্থ বছরের ২০১৬ সালের ডিসেম্বর মাসে ওই দৃষ্টি প্রতিবন্ধী শিশু শিক্ষার্থীদের স্কুল ভবন নির্মাণ করে। কিন্তু ওই স্কুলের কোন শিক্ষক ও কর্মচারী না থাকায় ভবন বুঝে নিচ্ছেন না জেলা সমাজসেবা অধিদপ্তর। তৈরি করা ভবন ব্যবহার না করায় বিভিন্ন স্থানে ক্ষতি হচ্ছে।
জেলা গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু জাফর সিদ্দিক বলেন, আমরা এক বছর আগেই ওই প্রতিষ্ঠানের সকল অবকাঠামো নির্মাণ কাজ শেষ করেছি। কর্তৃপক্ষকে ওই ভবন বুঝে নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে। কিন্তু কর্তৃপক্ষ ভবনটি গ্রহণ করছেন না। আমরা যতদূর জানি ওই প্রতিষ্ঠানের জন্য কোন জনবল নেই, তাই এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। যার কারণে অকেজো ভবনের জায়গায় ছোট ছোট সমস্যা দেখা দিচ্ছে।
জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক খান মোতাহার হোসেন বলেন, নতুন ভবন নির্মাণের সকল কাজ প্রায় শেষ, তবে সীমানা প্রাচীর ও উপরের জল ছাদের সামান্য কাজ বাকী রয়েছে। এসব কাজ শেষ করার জন্য আমরা ঠিকাদার ও গণপূর্তকে বলেছি। তারা দ্রুত কাজ শেষ করে ভবন হস্তান্তর করবেন বলে জানিয়েছেন। কাজ শেষ করে ভবন হস্তান্তর করলে আমরা তা বুঝে নেব। তিনি আরও বলেন নতুন এই ভবনের শিক্ষক ও কর্মচারী নিয়োগ প্রদানের জন্য প্রকল্প পরিচালককে অনুরোধ করেছি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: