বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

দিরাইয়ে পলিথিন বর্জ্যে দখল নদী: উর্বরতা হারাচ্ছে জমি

amarsurma.com
দিরাইয়ে পলিথিন বর্জ্যে দখল নদী: উর্বরতা হারাচ্ছে জমি

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
সুনামগঞ্জের ঐতিহ্যবাহী ব্যবসা কেন্দ্র দিরাই বাজারের বুক চিরে গেছে যে নদী, সেটি এক সময় ছিল খরস্রোতা প্রবাহমান। সময়ের ব্যবধানে এখন সেটি মরা খালে পরিণত হয়েছে। দখল ও দুষণের ফলে নাব্যতা হারিয়ে মরতে বসেছে চামটি নদী। পাশাপাশি দিরাই বাজারের সকল আবর্জনা (বর্জ্য) ফেলা হচ্ছে এ নদীতে। এ কারণে নদীর পশ্চিমদিকের হাওরের জমিগুলো উর্বরতা হারাচ্ছে।
সরেজিমন গিয়ে দেখা যায়, ঐতিহ্যের কালনী নদীর সাথে সংযোগ হয়েছে ব্যবসা-বাণিজ্যের অন্যতম শহর দিরাই বাজারের বুক চিরে যাওয়া চামটি নদীটি। বাজারের উত্তর ও দক্ষিণ অংশকে যুক্ত করেছে একটি সেতু। সেতুটি হওয়ার পর থেকে দিরাই বাজারের সকল প্রকার আবর্জনা নদীতে ফেলে ভরাট করা হচ্ছে। যদিও বর্ষায় পানির স্রোতে অনেকটা ভেসে গিয়ে পশ্চিমদিকের বোরো আবাদি জমিতে পতিত হয়। ফলে প্লাস্টিক ও পলিথিন বর্জ্যে নদী ভরাটের পাশাপাশি উর্বরতা হারাচ্ছে সাধারণ কৃষকের জমি। চামটি নদীর আবর্জনার একটি বৃহৎ অংশ কালনী নদীতেও গিয়ে পরার কারণে বিলুপ্ত হচ্ছে দেশীয় মাছ, নষ্ট হচ্ছে জীব-বৈচিত্র। এসব অবৈধ দখল আর দুষণের ব্যাপারে স্থানীয় প্রশাসন অনেকটাই নীবর রয়েছে বলে অভিযোগ করছেন নদীপাড়ের ব্যবসায়ীরা।
তবে দিরাই পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, প্রায় আড়াই কিলোমিটার এ নদীটি বাঁচাতে সম্প্রতি বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের দিরাই অফিসের উপ-সহকারি প্রকৌশলী শাখা কর্মকর্তা (এসও) এ.টি.এম. মোনায়েম হোসেন জানান, ইতিমধ্যে টেন্ডার আহ্বান করা হয়েছে। ঠিকাদার নিয়োগ হলেই সম্ভবত এ সপ্তাহেই সীমানা নির্ধারণ করব। তারপর যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে দখল ও দুষণের হাত থেকে নদীটিকে রক্ষা করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।
দিরাই পৌরসভার মেয়র বিশ্বজিৎ রায় বলেন, ময়লা-আবর্জনা ডাম্পিং করার কোন যন্ত্র আমাদের নেই। ফলে নিরুপায় হয়েই পরিচ্ছন্নকর্মীরা সেতুর নিচে আবর্জনা ফেলে দেয়। এটি আমাদের জন্যও ক্ষতিকর বলে মন্তব্য করেন তিনি।
দিরাই উপজেলা নির্বাহী অফিসার মাহমুদুর রহমান মামুন জানান, বিষয়টি আমাদের দৃষ্টিগোছরে আছে। ইতিমধ্যে জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তার সাথে আলোচনা হয়েছে। শীঘ্রই এ নদীর দখল-দুষণ রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে।
সুনামগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামসুদ্দোহা বলেন, দিরাইয়ের চামটি নদীর বিষয়ে আমাদের বিভিন্ন উদ্যোগ রয়েছে। আমরা অতি তাড়াতাড়ি এই নদীর ব্যাপারে অভিযান পরিচালনা করব।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: