বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

দিরাইয়ে এবার ধানের বাম্পার ফলন

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
এ বছর দিরাইয়ে ধানের বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছে দিরাই উপজেলা কৃষি বিভাগ। চলতি মৌসুমে নানা সংকটের মধ্যে বোরো আবাদ হলেও শেষমেষ ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মধ্যে স্বস্তি বিরাজ করছে।
বিশ্বব্যাপি করোনা ভাইরাসের কারণে দেশের সর্বত্র কার্যত লকডাউনে পড়ে যাওয়ায় দেশের কোথাও যেতে পারেনি ধান কাটার শ্রমিকরা। দেশের হাওরাঞ্চল খ্যাত সুনামগঞ্জসহ অন্যান্য জেলায় বোরো ধান কাটার শ্রমিক সংকট প্রকট আকার ধারণ করেছিল। এরই ফলে মফস্বল শহর দিরাইয়েও দেখা দিয়েছিল শ্রমিক সংকট। শেষ পর্যন্ত স্থানীয় বিশেষ ব্যবস্থায় বাইরে থেকে কিছু শ্রমিক আসতে পেরেছে।
গত কয়েকদিনে সরেজমিন দিরাইয়ের বিভিন্ন হাওরে গিয়ে দেখা গেছে এ চিত্র। উপজেলার তাড়ল ইউনিয়নের ভাঙ্গাডহর গ্রামের কৃষক বিনোদ চন্দ্র মজুমদারের পুত্র বিপ্লব মজুমদার (২৬) জানান, এ বছর তিনি ১২ কেদার জমিতে ধান করেছেন। গত বছর এ সময়ের আগেই ধান কাটার শ্রমিক (বেপারী) বাড়িতে চলে আসতো, কিন্তু এ বছর করোনা ভাইরাসের কারণে আর আসবে না বলে জানিয়ে দিয়েছে।
একই গ্রামের মৃত ধীরেন্দ্র দাসের পুত্র বিকাশ দাস (৪২) বলেন, আমি এ বছর ৭ কেদার বোরো জমিতে ধান চাষ করেছি। প্রতি বছর সুনামগঞ্জের বিশ্বম্ভরপুরের পলাশ থেকে ধান কাটার লোকজন আসতো, এ বছর তারা না আসায় নিজেরাই ধান কাটবো।
দিরাই পৌরসভার চন্ডিপুর গ্রামের কামাল মিয়া নামের একজন কৃষকের কয়েকজন শ্রমিক জানান, এ বছর তিনি ২শত কেদার জমিতে বোরো ধান করেছেন। প্রতি বছরই ছাতক, সিলেট ও বরিশাল থেকে ধান কাটার জন্য শ্রমিকরা আসতো। এ বছর তারা না আসায় আমরা অনেক সমস্যায় পড়ে গেছি। যেখানে ৪০/৬০ জন লোক ধান কাটতো, সেখানে আমরা মাত্র ১০ জন শ্রমিক কিভাবে এতো জমিন ধান কাটবো?
দিরাই কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় মোট আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২৮ হাজার ৭৫০ হেক্টর, এরমধ্যে আবাদ হয়েছে ২৭ হাজার ৭৭৬ হেক্টর। সূত্র মতে, হাইব্রিড চাষের লক্ষ্যমাত্রা ছিল ১২ হাজার হেক্টর, আবাদ হয়েছে ১০ হাজার ৯৭০ হেক্টর, উফসি ১৬ হাজার পাঁচশত হেক্টর লক্ষ্যমাত্রা থাকলেও আবাদ হয়েছে ১৬ হাজার ৫৪০ হেক্টর এবং স্থানীয় ২৫০ হেক্টর লক্ষ্যমাত্রার মধ্যে আবাদ হয়েছে ২৬৬ হেক্টর।
এদিকে দিরাইয়ে উফসী ধানের ৪৯টি প্রদর্শনী প্লট করা হয়েছিল। এছাড়া সুপ্্রীম সিডের বীজের ২টি ও ন্যাশনাল ক্রপ কেয়ারের কীট নাশকের ১টি প্রদর্শনী প্লট করা হয়েছে। দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় ৩/৪শ হেক্টর জমিতে বোরো ধানে ছিটায় ধরেছে বলেও স্থানীয় কৃষি বিভাগ জানায়।
অন্যদিকে প্রান্তিক ও ভূমিহীন স্থানীয় নিবন্ধনকৃত ধান কাটার শ্রমিক ১২ হাজার ৭০৮ জন, তাছাড়া বাইরে থেকে এসেছে ৩ হাজার ৬২৭ জন বলে স্থানীয় কৃষি বিভাগ জানায়।
দিরাই উপজেলা কৃষি অফিসার আবু মোঃ মনিরুজ্জামান জানান, সরকার ৫০/৭০ থেকে শতাংশ ভর্তুকি কৃষকদের মধ্যে ধান কাটার জন্য হারভেস্টার মেশিন বিক্রয় করে। এ বছর ২৭টি কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা হচ্ছে। তিনি আরও জানান, এ বছর দিরাইয়ে ধানের বাম্পার ফলন হয়েছে। প্রতি হেক্টরে সাড়ে ৫ থেকে সাড়ে ৬ টন ধানের ফলন হবে বলে আশা করছি। আজকে পর্যন্ত প্রায় ৭০ শতাংশ হাওরের ধান কাটা হয়ে গেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: