বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৫১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

বাহারী ছন্দ আর সুরে চলছে পৌর নির্বাচনের প্রচারণা

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
বাহারী ছন্দ আর সুরে চলছে দিরাই পৌরসভার চতুর্থ নির্বাচন। ওয়ার্ডের প্রতিটি অলিগলি এখন মুখরিত। বেলা ২টার পর থেকে রাত ৮টা পর্যন্ত কান ঝালাপালা করে দেয়া মাইকে বাহারী ছন্দ ও সুর মিলিয়ে চলে প্রচারণা। প্রার্থীদের নানা গুণাবলী বর্র্ণনা করে বিভিন্ন কণ্ঠশিল্পিদের দিয়ে রেকর্ড করা এসব ছন্দ আর গান বাজানো হয় মাইকে। ‘কানা ছেলের নাম পদ্মপূরণ’-এমন অনেক প্রার্থীর মাইকিং শুনতে শুনতে অতিষ্ঠ সাধারণ মানুষ। সুনামগঞ্জের দিরাই পৌরসভার অনুষ্ঠিতব্য চতুর্থ নির্বাচন এখন তুঙ্গে।
দিরাই উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, গত ১লা ডিসেম্বর মনোনয়নপত্র দানের শেষ দিনে মেয়র প্রার্থীসহ ৬১ জন মনোনয়ন দাখিল করেন। এরমধ্যে মেয়র পদে ৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৩ জন। তন্মধ্যে প্রত্যাহার করেন ১ জন। হলফনামায় স্বাক্ষর না থাকায় বাছাইয়ে ৬ জন কাউন্সিলর বাদ পড়েন। এরমধ্যে সাধারণ কাউন্সিলর ৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর ২ জন। নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এখন পর্যন্ত হাইকোর্ট থেকে ৬ জনই তাদের প্রার্থীতা ফিরে পেয়েছেন।
এদিকে গত নির্বাচনে বর্তমান মেয়র মোঃ মোশাররফ মিয়া আওয়ামী লীগ থেকে দলীয় প্রতীক পেলেও নানা কারণে তাকে এ বছর দলীয় সমর্থন ও প্রতীক দেয়া হয়নি। তার পরিবর্তে ৭নং ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও প্যানেল মেয়র বিশ্বজিৎ রায়কে দলীয় প্রতীক দেয়ায় তিনি মেযর পদে প্রতিদ্ব›দ্বীতা করছেন। ফলে বর্তমান মেয়র স্বতন্ত্র প্রার্থী হিসেবে জগ প্রতীকে নির্বাচনে প্রতিদ্ব›দ্বীতা করছেন। এছাড়া আওয়ামী ঘরনার আরেকজন প্রার্থীও স্বতন্ত্র হিসেবে হেলমেট প্রতীকে মেয়র পদে প্রতিদ্ব›দ্বীতা করছেন।
পৌরসভার অন্যতম গ্রাম চÐিপুরের কৃতি সন্তান দিরাই উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল কুদ্দুসের ছোট ভাই উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার এম আব্দুল কাইয়ুম বিএনপি ঘরনার হওয়া সত্তে¡ও তাকে দলীয় প্রতীক দেয়া হয়নি। ফলে তিনি ক্ষুব্ধ হয়েই মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে চামচ প্রতীকে প্রতিদ্ব›দ্বীতা করছেন বলে তার ঘনিষ্ট একটি সূত্র জানায়। এদিকে বিএনপির দলীয় প্রতীত ধানের শীষ নিয়ে মেয়র পদে লড়ছেন এডভোকেট মোঃ ইকবাল হোসেন চৌধুরী।
দিরাই পৌরসভা নির্বাচনে দলীয় প্রতীক খেজুরগাছ নিয়ে মেয়র পদে প্রতিদ্ব›দ্বীতা করছেন হাফিয মাওলানা লোকমান আহমদ। তিনি জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ মনোনীত প্রথম পৌর মেয়র প্রার্থী বলে জানা গেছে। এছাড়া জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়ে মেয়র পদে লড়ছেন উপজেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক অনন্ত মল্লিক। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে লড়ছেন রশিদ মিয়া।
অন্যদিকে নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে চর্তুমুখি আভাষ পাওয়া যাচ্ছে। দল ও এলাকাভিত্তিক ভোট ভাগাভাগি হলে হিসেব মেলানো কঠিন হয়ে যাবে। স্থানীয় রাজনৈতিক বোদ্ধা মহল মনে করেন, নির্বাচনে বর্তমান মেয়র ও নৌকা প্রার্থী, বিএনপি ঘরনার চামচ আর ধানের শীষের মধ্যে তুমুল হাড্ডাহাড্ডি লড়াই হবে। অনেকের মতে, ব্যতিক্রমী কিছু কার্যক্রম ও উদ্যোগের ফলে নির্বাচনী লড়াইয়ে নির্বাচনী লড়াইয়ে মোবাইল প্রতীকের রশিদ মিয়াও কোন অংশে কম নয়। সব মিলিয়ে এবারের দিরাই পৌরসভা নির্বাচনের হিসাব-নিকাশ কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। প্রকৃত ভোটার কাকে বিজয়ী করতে পারে, এমন আভাষ এখন পর্যন্ত শোনা যাচ্ছে না। দিন যতই যাচ্ছে, প্রত্যেক প্রার্থীদের জনমত বাড়ছে বলে তাদের দাবী। বিজয়ের ব্যাপারে সকলেই শতভাগ আশাবাদী।
তফসিল অনুযায়ি মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১লা ডিসেম্বর, রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ৩ ডিসেম্বর, রিটার্নিং অফিসার কাছে প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ ডিসেম্বর, ভোট গ্রহণ ২৮ ডিসেম্বর ২০২০ খ্রিস্টাব্দ।
উল্লেখ্য, দিরাই পৌরসভার মোট ভোটর সংখ্যা ২১ হাজার ৩শত ৭৯ জন, এরমধ্যে পুরুষ ১০ হাজার ৫শত ৫২ জন ও নারী ১০ হাজার ৮শত ২৭ জন। গত নির্বাচন অনুষ্ঠিত হয় ৩০ ডিসেম্বর ২০১৫ খ্রিস্টাব্দ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: