বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

বিএনপি-কল্যাণ পার্টির সংলাপ: যে সিদ্ধান্তে ঐক্যমত

amarsurma.com

আমার সুরমা ডটকম:

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের ইস্যুকে অগ্রাধিকার দিয়ে ‘যুগপত’ আন্দোলন করতে কল্যাণ পার্টির সঙ্গে ঐক্যমতে পৌছেছে বিএনপি। রোববার বিকালে কল্যাণ পার্টির সাথে দ্বিতীয় দফা সংলাপ শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান।
তিনি বলেন, ‘‘এই আলোচনায় আমরা এই সিদ্ধান্তে উপনীতি হয়েছি যে, বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলা লক্ষ্যে আমরা যে কয়েকটি প্রধান বিষয় নিয়ে আন্দোলন শুরু করবো অর্থাৎ যে দাবিগুলো নিয়ে আন্দোলন শুরু করবো সেই দাবিগুলোর বিষয়ে আমরা একমত হয়েছি।”
‘‘এরমধ্যে প্রধান দাবি দুই একটা আপনাদের সামনে তুলে ধরতে চাই। আমরা নির্বাচনকালীন সময়ে তত্ত্বাবধায়ক সরকার গঠনের ব্যাপারে আমরা একমত হয়েছি, আমরা এই সরকারের পদত্যাগের ব্যাপারে একমত হয়েছি, সংসদ বিলুপ্ত করার ব্যাপারে আমরা একমত হয়েছি। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচন কমিশন গঠন করে তার মাধ্যমে আগামী নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আমরা একমত হয়েছি। একই সঙ্গে আমরা গণতন্ত্রের আপোষহীন নেত্রী বেগম খালেদা জিয়া যাকে অন্যায়ভাবে আটক করে রাখা হয়েছে তিনিসহ সকল নেতা-কর্মীর মুক্তি এবং যাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে সেই মামলা প্রত্যাহারের বিষয়েও একমত হয়েছি।”
কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, ‘‘ আমাদের সকল সদস্য এই আলোচনা অংশ নিয়েছেন এবং আমরা বলেছি যে, যুগতপত আন্দোলন কবে? তবে আমরা একমত হয়েছি তারিখটা প্রকাশ না করার জন্যে।”
‘‘একটা বাংলা শব্দ বলতে পারি, চমক আছে। আপনারা মেহেরবানী করে তার জন্যে প্রস্তুত থাকতে পারেন। আমি একজন রনাঙ্গনের মুক্তিযোদ্ধা আমি মনে করি যে, গণতন্ত্র পুনরুদ্ধারের যে সংগ্রাম সেটা আরেকটি মুক্তিযুদ্ধ। সেখানে মুক্তিযোদ্ধা মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খান, মুক্তিযোদ্ধা সৈয়দ মুহাম্মদ ইবরাহিমসহ আমাদেরকে যারা ভালোবাসেন আমরা সবাই মিলে এই যুদ্ধে লড়ব এবং জয়ী হবো। এখানে জয় ব্যতীত অন্য কোনো বিকল্প নাই।”
দ্বিতীয় দফা সংলাপ কেনো ব্যাখ্যা করে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ প্রথম দফা সংলাপে আমরা নীতিগতভাবে একমত হয়েছিলাম যে, একটা যুগপত আন্দোলনে জাতীয় ঐক্য গড়ে তুলব।” ‘‘দ্বিতীয় দফা সংলাপে আমরা কোন কোন দাবিতে বা কোন কোন ইস্যুতে আন্দোলনটা করবো সেই বিষয়ে আলোচনা করে ঐক্যমতে এসেছি।” তিনি জানান, দ্বিতীয় দফায় আওয়ামী লীগ ছাড়া সকল রাজনৈতিক দলের সাথে সংলাপ হবে।
গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে কল্যাণ পার্টির সাথে এই সংলাপ হয়। এই সংলাপে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, মহাসচিব আবদুল আউয়াল মামুন, কেন্দ্রীয় নেতা নুরুল কবির পিন্টু, আব্দুল্লাহ আল হাসান সাকিব, রাশেদ ফেরদৌস সোহেল মোল্লা, মাহবুবুর রহমান শামীম, জামাল হোসেন, আবু হানিফ, আবু ইউসুফ। বিএনপি মহাসচিবের সাথে দলের স্থায়ী কমিটির সদস্য ২০ দলীয় জোটের সমন্বয়কারী নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন। বিএনপি মহাসচিব প্রথম দফায় ২০ দলীয় জোট, গণতন্ত্র মঞ্চের মোট ২৩টি দলের সাথে সংলাপ করেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: