বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

মদিনার ঘটনায় পাকিস্তানে ক্ষমতাসীন জোটে ফাটল

আমার সুরমা ডটকম ডেস্ক:

পাকিস্তানে ক্ষমতাসীন জোটের দুটি বৃহত্তম অংশীদার পিএমএল-এন এবং পিপিপি-র শীর্ষ নেতৃত্ব মদিনা মসজিদের ঘটনার পর পরিস্থিতি সামাল দেয়া এবং দেশের বিভিন্ন স্থানে পিটিআই নেতাদের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করায় অসন্তুষ্ট৷

দুই দলের বেশ কয়েকজন সিনিয়র নেতার সাথে সাক্ষাৎকার প্রকাশ করে যে, ক্ষমতাসীন জোটের মধ্যে একটি সাধারণ অনুভূতি রয়েছে যে সরকার এই ইস্যুতে “অতিরিক্ত প্রতিক্রিয়া দেখিয়েছে” এবং কিছু পিটিআই নেতাদের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করা এবং ব্যবস্থা নেওয়া এখন বিপরীতমুখী প্রমাণিত হচ্ছে।

পাকিস্তানি সফরে যাওয়া প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও তার সঙ্গীদেরকে মদিনার সাধারণ জনতা ‘চোর, চোর’ এবং ‘লোটে (বেঈমান)’ স্লোগান দিয়ে এবং কিছু সদস্যকে শারীরিকভাবে আক্রমণ করেছিল। এ ঘটনায় সউদী কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ নেয় এবং বেশ কিছু পিটিআই সমর্থককে আটক করে। শেহবাজ শরীফের সরকারী প্রতিনিধি দল এবং ঘটনার ব্যাপক নিন্দা পিটিআইকে রক্ষণাত্মক অবস্থানে ফেলেছিল, কিন্তু সরকারের পদক্ষেপগুলি কেবল প্রাক্তন ক্ষমতাসীন দলকে ক্ষতি নিয়ন্ত্রণ করার সুযোগ দেয়নি, নিজেকে শিকার হিসাবে চিত্রিত করারও সুযোগ দিয়েছে।

‘মসজিদ-ই-নববী ঘটনার পর শুরুতে জনগণের সহানুভূতি আমাদের সাথে ছিল। কিন্তু এখন অনুভূতি অন্য দিকে সরে যেতে শুরু করেছে,’ সোমবার নাম প্রকাশ না করার শর্তে ডনের সাথে কথা বলার সময় প্রধানমন্ত্রী শরীফের মন্ত্রিসভার একজন গুরুত্বপূর্ণ সদস্য এবং পিএমএল-এনের একজন কর্মকর্তা স্বীকার করেছেন। অতীতে সরকারে থাকা দলগুলি রাজনৈতিক লাভের জন্য ধর্মকে ব্যবহার করার জন্য ইমরান খানের সমালোচনা করেছিল তা স্মরণ করে মন্ত্রী বলেছিলেন যে, মামলার নিবন্ধন এবং ঘটনাটিকে ব্লাসফেমির সাথে যুক্ত করে রাজনীতিবিদদের কিছু বিবৃতি তাদের বর্ণনাকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ করেছে।

“দ্বিতীয়ত, এই ক্রিয়াকলাপ এবং প্রতিক্রিয়াগুলি অপরাধীদের নিজেদের শিকার হিসাবে উপস্থাপন করার সুযোগ দিয়েছে যা এখন সুশীল সমাজ এবং ব্লাসফেমি মামলার নিবন্ধনের বিরোধিতাকারী অন্যান্য সচেতন মহল থেকে আসা বিবৃতি থেকে স্পষ্ট।” এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী শরীফ এ বিষয়ে কোনো নির্দেশনা জারি করেননি এবং বিষয়টি এককভাবে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ পরিচালনা করছেন।

এদিকে, পিএমএল-এন-এর ফেডারেল মন্ত্রী জাভেদ লতিফ মসজিদ-ই-নবভির ঘটনায় পিটিআই নেতৃত্বের বিরুদ্ধে প্রথম তথ্য প্রতিবেদন (এফআইআর) নথিভুক্ত করার সরকারের নীতির বিরোধিতা করে জনসমক্ষে গিয়ে বলেছিলেন যে এটি “ইমরানি ফিতনাকে আরও সমর্থন করবে।”

লতিফ, যাকে এখনও একটি পোর্টফোলিও দেওয়া হয়নি, তিনিও মন্ত্রিসভায় বিষয়টি নিয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেছিলেন কারণ এটি তার দলের সরকার ছিল না। “এই সরকার জোট না হলে আমি সরাসরি (প্রধানমন্ত্রীর সঙ্গে) বিষয়টি নিয়ে কথা বলতে পারতাম। এই প্রেসারের মাধ্যমে আমি প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে মসজিদ-ই-নববী ঘটনার সংবেদনশীল বিষয়ে বিভিন্ন লোকের অভিযোগের ভিত্তিতে এফআইআর নথিভুক্ত না করার জন্য অনুরোধ করতে চাই। বরং রাষ্ট্রকে এগিয়ে আসা উচিত এবং ইমরানী ফিতনা মোকাবেলায় অভিযোগকারী হওয়া উচিত,” সোমবার লাহোরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন।

এমনকি প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফও সরকারকে সংঘর্ষ এড়াতে পরামর্শ দিয়েছেন। “আমি (রাজনৈতিক প্রতিপক্ষের কাছ থেকে) প্রতিশোধ নেওয়ার পক্ষে নই। সরকারে থাকার কারণে আমাদের সংঘর্ষ এড়ানো উচিত,” তিনি সোমবার একটি নিউজ চ্যানেলকে বলেছেন।

অধিকন্তু, পিপিপি মহাসচিব এবং প্রাক্তন সিনেটর ফারহাতুল্লাহ বাবর তার টুইটার হ্যান্ডেলের মাধ্যমে প্রতিদ্বন্দ্বী পিটিআই নেতাদের বিরুদ্ধে ব্লাসফেমি মামলার কথিত প্রতিষ্ঠানটিকে “সবচেয়ে বিরক্তিকর, উন্মাদ এবং নিন্দনীয়” বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন যে, তিনি অতীতে সবসময় “ধর্ম ভিত্তিক আইনের অস্ত্রোপচারের” বিরোধিতা করেছিলেন, এখন এর বিরোধিতা করছেন এবং ভবিষ্যতেও এর বিরোধিতা করবেন। সূত্র: ডন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: