বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

মানবতা আজ হারিয়ে গেছে

amarsurma.com

সৈয়দ রেজওয়ান আহমদ:

সারাবিশ্বসহ আমাদের দেশের সামাজিক অপরাধ, অন্যায় এবং অশান্তি দিন দিন বাড়ছে। প্রতিদিনের পত্রিকার পাতা খুললেই যেসব নৃশংস হৃদয়বিদাক চিত্র চোখে ভেসে আসে, তা কোনো মানবসমাজের প্রতিনিধিত্ব করে না। এ যেন নরকতূল্য আবাসভূমি, যে ভূমিতে অনুষ্ঠিত প্রতিটি অমানবিক ঘটনার নিন্দা জানাচ্ছে কথিত মানবসভ্যতাকে, মানুষের মানিষ্যত্যকে, মিথ্যা অহঙ্কারকে এবং অস্তিত্বকে।

মানুষের বিবেকহীন নির্লজ্জ কর্মকাণ্ড আজ পশুকেও হার মানিয়েছে। এমনকি নিষ্পাপ শিশুরাও এই মানুষরূপী শয়তানদের হাত থেকে রেহাই পাচ্ছে না। একদিক দিয়ে মানুষ যেমন বিজ্ঞানের শিখরে উঠছে অন্য দিক দিয়ে ঠিক তেমনি সবরকমের অন্যায়ের চুড়ান্তে গিয়ে পৌছেছে । মানুষের আত্মা আজ ত্রাহী সুরে চিৎকার করছে কেন?

আজ পৃথিবীর চারিদিক মানুষের হাহাকার উঠছে। নিরপরাধ ও শিশুর রক্তে আজ পৃথিবীর মাটি ভেজা । এই অবস্থা বিনাকারণে হয়নি। অন্য কেউ গ্রহ থেকে এসে এই অবস্থা সৃষ্টি করেনি । মানুষ নিজেই এই অবস্থার স্রষ্টা। মানুষের মধ্যে পারস্পরিক হিংসা-বিদ্বেষ, অবিশ্বাস, কূটিলতা, স্বার্থপরায়নতা, নৃশংসতা, পাশবিকতা ইত্যাদি যখন বৃদ্ধি পায় তখন সে মনুষত্ব হারায়। কারণ মানবসমাজের প্রধান উপাদান হলো তার মনুষ্য ধর্ম তথা মানবতা।

মানুষ যখন তা হারিয়ে ফেলে তখন সমাজ ধ্বংস হয়ে যায়। আর সমাজ ধ্বংস হয়ে গেলে মানুষের সুখ, শান্তি, নিরাপত্তা সবই ভূলুণ্ঠিত হয়। সমাজে এর বহিঃপ্রকাশ ঘটে বিভিন্ন সামাজিক অপরাধের মধ্য দিয়ে। মানুষের চারিত্রিক অবনতি ও অবক্ষয় এমন পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে, পুলিশ পাহারা দিয়ে শান্তি প্রতিষ্ঠা করা যাচ্ছে না। আজ মানুষের শান্তির লক্ষ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে, তাদেরকে আধুনিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে, সর্বাধুনিক প্রযুক্তি ও অস্ত্র-শস্ত্র ব্যবহার করা হচ্ছে।

অন্যদিকে আইন কঠোর থেকে কঠোরতর করা হচ্ছে। যে অপরাধের সাজা ছিল ১০ বছর, তা বাড়িয়ে করা হয়েছে যাবজ্জীবন, যে অপরাধের সাজা ছিল যাবজ্জ্বীবন তা বাড়িয়ে করা হয়েছে মৃত্যুদণ্ড। তারপরেও আইন-শৃঙখলা বাহিনীর চোখ ফাঁকি দিয়েও অপরাধ৷ প্রবনতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চারিদিকে শুনা যায় মজলুমের চিৎকার, আর্তনাদ শুনে হায়নাদের উল্লাসের হাসি, প্রতিধ্বনিত হচ্ছে আকাশ বাতাস, হৃদয়ের কান্না ছড়িয়ে পড়ছে দিক থেকে দিগন্তে। সবাই যেন নিরব দর্শকের মত দাঁড়িয়ে দেখছে আজ, মজলুমের কান্নার আওয়াজ ধ্বনিত হচ্ছে মানবতার আকাশে।

আহ! মানবতা আজ লুণ্ঠিত, মানুষের কোন মূল্য নেই যেন এই বিশ্বে। মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব, সৃষ্টিকর্তার এক মহাদান। আমি দেখেছি মানবতা, দেখেছি মনুষ্যত্ব, শুনেছি জীবনের জয়গান, কোথায় হারিয়ে গেলো আজ স্রষ্টার শ্রেষ্ঠ সেই মহাদান! জাগিয়ে উঠু ওহে! নওজোয়ান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: