শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
মাহমুদ আব্বাসকে ঢাকায় লালগালিচা সংবর্ধনা

মাহমুদ আব্বাসকে ঢাকায় লালগালিচা সংবর্ধনা

আমার সুরমা ডটকম ডেক্সফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বুধবার বিকেলে তিনদিনের সরকারি সফরে ঢাকা পৌঁছলে তাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। একটি বিশেষ ফ্লাইটে মাহমুদ আব্বাস বিকেল ৫টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে স্বাগত জানান। বিমানবন্দরে রাষ্ট্রপতির নাতি-নাতনী জিম ও নামিরা ফিলিস্তিনের প্রেসিডেন্টকে ফুলের তোড়া উপহার দেয়। বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি চৌকস দল মাহমুদ আব্বাস ও তার সফরসঙ্গীদের গার্ড অব অনার প্রদান করে। এ সময় বিমানবন্দরে রাষ্ট্রপতির সঙ্গে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী এ এম এ মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।

ফিলিস্তিনের প্রেসিডেন্টের সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন-পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ এন এ মালিকী, প্রধান বিচারপতি মাহমুদ এস এ আলহাব্বাশ, প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদাইনাহ, কূটনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মাজদি এ এম খালিদি, প্রধান নিরাপত্তা কর্মকর্তা মেজর জেনারেল শেহাদা ইসমাইল, চিফ অব প্রটোকল রাষ্ট্রদূত হুসেইন হুসেইন, চিকিৎসক ডা. নাইম সাদকী হুসেইন এবং কয়েকজন বেসামরিক ও সামরিক কর্মকর্তা। ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে জর্ডান থেকে জাপান যাওয়ার পথে ঢাকায় সংক্ষিপ্ত যাত্রা বিরতি করেন তিনি।

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ সফরে এসেছেন। তার সফরকালে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে যৌথ কমিশন গঠনে দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে ফিলিস্তিনের প্রেসিডেন্টকে হোটেল লা মেরেডিয়ানে নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি সেখানে অবস্থান করবেন। বৃহস্পতিবার বিকেলে ফিলিস্তিনের প্রেসিডেন্ট সাভার জাতীয় স্মৃতিসৌধ পরিদর্শন এবং ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সেখানে পুষ্পস্তবক অর্পণ করবেন। তিনি বঙ্গবন্ধু জাদুঘরও পরিদর্শন করবেন। বিকেলে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকে মিলিত হবেন। পরে সংসদে বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদ ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় মাহমুদ আব্বাস বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। বৈঠক শেষে বঙ্গভবনের দরবার হলে ভোজসভায় অংশ নেবেন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। তিনদিনের সফর শেষে ফিলিস্তিনের প্রেসিডেন্ট শুক্রবার ঢাকা ত্যাগ করবেন।

এদিকে বুধবার সন্ধ্যায় রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে সফররত ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্য সাক্ষাত ও মতবিনমিয় হয়। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বাংলাদেশে ফিলিস্তিনের সশস্ত্র বাহিনীর কর্মকর্তাদের চিকিৎসা, প্রশিক্ষণের সুযোগ এবং বাংলাদেশে অধ্যয়নরত ফিলিস্তিনি ছাত্রদের দেওয়া শিক্ষা বৃত্তির ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে মাহমুদ আব্বাসকে অবহিত করেন।

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আশা প্রকাশ করেন বাংলাদেশকে ফিলিস্তিন যে সমর্থন দিচ্ছে তা অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে গভীরতার মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার মাত্রা প্রসারিত হবে। ফিলিস্তিনকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আগামী দিনগুলোতে দুই ভ্রাতৃপ্রতীম মুসলিম দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: