শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
রেকর্ড গরম, তুমুল বৃষ্টি: ভারতের দুই রূপ

রেকর্ড গরম, তুমুল বৃষ্টি: ভারতের দুই রূপ

bbc-pic_128409আমার সুরমা ডটকম ডেক্সভারতে রাজস্থান রাজ্যে তাপমাত্রা আগের সব রেকর্ড ভেঙে ৫১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। ৬০ বছর আগে ভারতে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ৫০.৬ ডিগ্রি সেলসিয়াস। ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে রেকর্ড সংরক্ষণ শুরু হওয়ার পর থেকে রাজস্থানের ফালোদি শহরে তাপমাত্রা উঠেছে ৫১ ডিগ্রি সেলসিয়াস। কয়েক সপ্তাহ ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে নি। আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করে দেয়া হয়েছে আগামী দুদিন উত্তর এবং পশ্চিম ভারতে ‘প্রচ- তাপপ্রবাহ’ চলবে।  ভারতে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেলে সেটাকে ‘প্রচ- তাপপ্রবাহ’ বলে সরকারিভাবে ঘোষণা দেওয়া হয়। প্রচ- গরমে ভারতে বেশ কিছু মানুষ প্রাণ হারিয়েছে। ইতিমধ্যেই প্রচ- গরমে বেশ কিছু মানুষের মৃত্যু হয়েছে। গরমে মানুষ মারা গেছে দক্ষিণ ভারতের অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যে।

এদিকে, এই পূর্ব উপকূলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশেই এখন নেমেছে তুুমুল বৃষ্টি। বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করছে ঘূর্ণিঝড় ‘রোয়ানু’। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার থেকে অন্ধ্রে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড় রোয়ানু বাংলাদেশের দিকে এগোচ্ছে বলে বাংলাদেশে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। তারা বলছে এই ঝড় আগামীকাল শনিবার বাংলাদেশের দক্ষিণ উপকূলে আঘাত হানতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: