বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

লাদাখে চীনের সাথে সংঘর্ষে কমপক্ষে ২০ ভারতীয় সেনা নিহত

আমার সুরমা ডটকম ডেস্ক:

বিতর্কিত হিমালয় সীমান্তে চীনা সেনাবাহিনীর সাথে ‘সহিংস সংঘর্ষে’ কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। মঙ্গলবার রাতে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।
ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পরেই প্রকাশ্যে এলো এই চাঞ্চল্যকর তথ্য। গালওয়ান উপত্যকায় চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৩ নয় কমপক্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছেন। চীনের এই আচরণে অত্যন্ত ক্ষুব্ধ ভারত। একতরফা ভাবে চীন অবস্থান বদল করেছে বলে অভিযোগ করেছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।
লাদাখ পরিস্থিতি নিয়ে দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে দফায় দফায় জরুরি বৈঠক চলছে। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে লাদাখ পরিস্থিতির বিস্তারিত বিবরণ শুনেছেন প্রধানমন্ত্রী মোদি। সেই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সেনা প্রধান নারাভানে এবং চিফ ডিভেন্স স্টাফ বিপিন রাওয়তও। তার কয়েকঘণ্টা আগে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীর বাসভবনে জরুরি বৈঠকে ছিলেন তারা। ভারতের এক সেনা কর্মকর্তা আরও দাবি করেছে, সংঘর্ষে বেশ কয়েকজন সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন। অন্তত ২০ জন সেনা সদস্যকে আটক রেখেছে চীন।
ভারতকে সতর্ক করে চীনের সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস বলেছে, শুধু ভারত নয়, সেনা হারিয়েছে চীনও। প্রতিরোধ গড়তে পারে চীনও। তাদেরকে দুর্বল মনে করার কোনও কারণ নেই। চীন ভারতের সঙ্গে বিবাদে জড়াতে চায় না। টুইটে একের পর এক শব্দে ভারতকে প্রচ্ছন্ন হুমকি দেয়ার ইঙ্গিত রয়েছে। চীন অভিযোগ করেছে, ভারতীয় সেনারাই দুইবার তাদের সীমান্তে অবৈধভাবে ঢুকে পড়ে।
এদিকে নেপালও ভারত সীমান্তে চাপ তৈরি করছে। কয়েকদিন আগেই বিহারে নেপাল সীমান্তে নেপালি সেনার গুলিতে মৃত্যু হয়েছে ২ ভারতীয় গ্রামবাসীর। এক ভারতীয়কে টেনে হিঁচড়ে নিয়ে যার অভিযোগ উঠেছিল নেপালি সেনার বিরুদ্ধে। যদিও তার পরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান নেপালের সঙ্গে ভারতের বন্ধুত্ব অটুট রয়েছে।:

সূত্র: ডন, নিউইয়র্ক টাইমস

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: