শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

শবরিমালায় দুই মহিলার ঐতিহাসিক প্রবেশ!

আমার সুরমা ডটকম ডেস্ক:

ভারতের কেরালা রাজ্যের শবরিমালা মন্দিরে ৫৩ বছর পর প্রাচীন প্রথা ভেঙে প্রবেশ করে নতুন ইতিহাস গড়লেন দেশটির দুই নারী। মন্দিরে ১০ থেকে ৫০ বছরের অর্থাৎ ঋতুকালীন বয়সের মহিলারা প্রবেশ করতে পারতেন না। বহু প্রাচীন কাল থেকে এই প্রথাই চলে আসছিল। এমনকি, মন্দিরে ঢোকার সময় বয়সের প্রমাণপত্রও দেখাতে হত মন্দির কর্তৃপক্ষকে। এই প্রথার বিরুদ্ধেই সুপ্রিম কোর্ট রায় দিয়ে জানায়, ধর্মাচরণে নারী-পুরুষ ভেদাভেদ করা যায় না। সব বয়সের মহিলাদের প্রবেশাধিকার দেওয়ার নির্দেশ দেয় ভারতের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট আদেশ দিয়েছিল ২৮ সেপ্টেম্বর। তার পর থেকে বহু মহিলা মন্দিরে ঢোকার চেষ্টা করেন। কিন্তু আয়াপ্পার দর্শন হয়নি। মন্দিরে প্রবেশে বাধা দিয়েছে আয়াপ্পার ‘ভক্ত’রা। প্রতিবাদ-বিক্ষোভে আটকে দিয়েছেন মন্দিরে প্রবেশের রাস্তা। এত দিন পুলিশ-প্রশাসনও সেখানে ছিল কার্যত অসহায়। চার মাস পর অবশেষে বুধবার শবরিমালা মন্দিরে ঢুকে ইতিহাস তৈরি করলেন বছর চল্লিশের দুই মহিলা।

পুলিশের দাবি, সাত সকালেই মন্দিরে ঢুকে আয়াপ্পা স্বামীর মন্দিরে প্রার্থনা করে নির্বিঘ্নে ফিরেও এসেছেন তারা। সেই সঙ্গেই অবসান হল ১০ থেকে ৫০ বছরের মধ্যে বয়সের মহিলাদের মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞার। শুরু হল এক নয়া অধ্যায়ের। যদিও আয়াপ্পা ভক্তদের বক্তব্য, দুই মহিলার দাবি সঠিক নয়।

জানা যায়, মঙ্গলবার মধ্যরাতে মন্দিরে ঢোকার জন্য শবরিমালা পাহাড়ের পেম্বা বেস থেকে যাত্রা শুরু করেন বিন্দু এবং কনকদুর্গা নামে ওই দুই মহিলা। তাদের দু’জনেরই বয়স ৪০-এর আশেপাশে বলে জানা গিয়েছে। তাদের কর্ডন করে নিয়ে যায় ছোট্ট একটি পুলিশের দল। ওই দলে ইউনিফর্ম পরা এবং সাদা পোশাকের পুলিশ ছিল। অবশেষে ভোর পৌনে ৪টে নাগাদ মন্দিরের দরজায় পৌঁছন দুই মহিলা। কালো কাপড় পরে তারা মন্দিরে ঢুকে আয়াপ্পা স্বামীর কাছে প্রার্থনা সেরে বিনা বাধায় নীচে নেমে আসেন।

সুপ্রিম কোর্টের রায়ের পরও মন্দিরে প্রবেশে বাধা দিচ্ছিল একাধিক সংগঠন। মন্দিরের প্রায় এক কিলোমিটার আগে থেকেই কার্যত এই সংগঠনগুলি দেওয়াল তুলে দিয়েছিল। কেউ মন্দিরে প্রবেশের জন্য পাহাড়ে উঠতে গেলেই তাদের বাধা দিচ্ছিল। তেমনই একটি সংগঠন ‘আয়াপ্পা ধর্ম সেনা’র এক সদস্য রাহুল ঈশ্বর বলেন, ‘আমি মনে করি না এটা সত্যি। ওই দুই মহিলা অত্যন্ত গোপনে মন্দিরে প্রবেশ করে থাকতে পারে। বিষয়টি সত্যি বলে আমরা জানতে পারলে, তার পর উপযুক্ত ব্যবস্থা নেব।’

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাসেও একবার শবরিমালা মন্দিরে প্রবেশের চেষ্টা করেছিলেন সেই দুই নারী। তবে সে সময় তারা সেখান থেকে ব্যর্থ হয়ে ফিরে আসেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: