বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
শি চিনপিংয়ের অসংলগ্ন নীতি বিপজ্জনক: জাপানের সাবেক জেনারেল

শি চিনপিংয়ের অসংলগ্ন নীতি বিপজ্জনক: জাপানের সাবেক জেনারেল

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের ‘অসংলগ্ন’ নীতিকে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন জাপানের সাবেক জেনারেল। শুধু তাই নয়, শি মন্ত্রিসভাও তার অধীনস্থদের দ্বারা পূর্ণ বলেও উল্লেখ করেছেন তিনি। জাপানভিত্তিক সংবাদপত্র নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।
চীনের সাম্প্রতিক নীতির বিষয়ে প্রতিক্রিয়ায় জাপানের সাবেক জেনারেল কোইচি ইসোবে বলেছেন, চীনের সাম্প্রতিক নীতিগুলো বেশ অসংলগ্ন। শির অধীনস্থদের দিয়ে পূর্ণ নতুন নেতৃত্বের অধীনে এটি প্রশ্নবিদ্ধ, যদি জোরালো আলোচনা হয় এবং সমস্ত বিকল্প বিবেচনা করা হয়। কিন্তু শি কি শোনেন, বিস্তৃত নীতি প্রস্তাব এবং চূড়ান্ত করার আহ্বান। যদি এ ধরনের একটি ব্যবস্থার অভাব থাকে, তাহলে এটি বিপজ্জনক।
ইসোবে একজন অবসরপ্রাপ্ত জেনারেল, যিনি জাপানের জাতীয় প্রতিরক্ষা কর্মসূচির নির্দেশিকা প্রণয়নের সঙ্গে যুক্ত ছিলেন; যা দেশটির ভবিষ্যতের প্রতিরক্ষা সক্ষমতার রোডম্যাপ।
ইসোবেকে উদ্ধৃত করে নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, চীনা কমিউনিস্ট পার্টির একদলীয় শাসনের সময় তারা কখনই স্বীকার করেনি যে শি ভুল ছিলেন।
ইসোবের পরামর্শ পশ্চিমকে অবশ্যই চীনের প্রতি অপরিবর্তনীয় এবং কঠোর বার্তা পাঠাতে হবে। যাতে করে শি বুঝতে পারেন যে তিনি যদি তাইওয়ান প্রণালীতে হাত দিতে চান তবে পশ্চিমারা বিনা দ্বিধায় পদক্ষেপ নেবে। সেখানে প্রতিরোধ করতে হবে, যোগ করেন ইসোবে।
তিনি আরও বলেন, ‘প্রতিরোধ থাকতে হবে, কারণ তৃপ্তি কাজ করবে না। চীন যে কোনো দুর্বলতার সুযোগ নেবে।’
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গোপন নথি পাওয়া সম্পর্কে তিনি বলেন, যদি প্রশাসন এ সমস্যা মোকাবিলা করে এটাকে নিঃশেষ করে ফেলে এবং পররাষ্ট্র নীতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া বন্ধ করে, তবে চীন এটা বলবে যে মার্কিন যুক্তরাষ্ট্র একটি দেশ হিসেবে কাজ করছে না। শি হয়তো সুযোগে ঝাঁপিয়ে পড়তে পারেন এবং কিছু একটা করতে পারেন।
ইসোবে বলেন, অতএব, জাপান একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে। আমেরিকার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র হিসেবে এবং এ বছরের গ্রুপ অব সেভেনের সভাপতি হিসেবে চীনকে নিয়ন্ত্রণে রাখতে এবং ইউরোপীয়দের বোর্ডে আনতে কঠোর বার্তা পাঠানো চালিয়ে যেতে হবে। সূত্র : এএনআই।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: