মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:০০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সমাজ থেকে কুসংস্কার দূর করতে ব্যতিক্রমী উদ্যোগে কানাইঘাটের তরুণরা

সমাজ থেকে কুসংস্কার দূর করতে ব্যতিক্রমী উদ্যোগে কানাইঘাটের তরুণরা

জিয়াউর রহমান, কানাইঘাট প্রতিনিধি:

বদলেযায় বদলে দেই স্লোগানকে সামনে রেখে সিলেটের কানাইঘাটে কুসংস্কার দূুর করন কমিটি গঠন করা হয় ।

এই সংস্থা মূল লক্ষ ও উদ্দেশ্যে হল সামাজিক কুসংস্কার দূর করার জন্য সচেতনতা তৈরি করা। যেমন ইফতারি, নাইয়রী, যৌতুক, অতিরিক্ত দেনমোহর ইত্যাদি বিষয় নিয়ে সচেতনতা তৈরি করা।

“বদলে যাই, বদলে দেই” এই স্লোগান ই সামাজিক কুসংস্কার দূরীকরণ কমিটির মূল মন্ত্র। সংস্থাটি একটি বৈষম্য মুক্ত সুন্দর সমাজের সপ্ন দেখে।
সংস্থার কার্যক্রমে অধিকাংশ মানুষই সন্তুষ্ট। তাদের একটাই প্রশ্ন কেন আরও আগে এরকম একটা সংস্থা গড়া হলো না?কিন্তু কিছু লোকের কাছে সংস্থা কার্যক্রমের মেসেজ ভূল ভাবে পৌঁছেছে। আমরা সেই ভূল গোলো ভাঙানোর চেষ্টা করছি।কিছু লোকের প্রশ্ন হল,আমি নাইয়রি দেব তাতে আপনাদের কি?আরে ভাই আমরা সচেতনতার জন্য কাজ করছি। মানুষ কে এটা বুঝাচ্ছি যে,আপনি নাইওরি দিয়ে খুব মহান কোন কাজ করেন নি।আর যারা সামর্থ্যের অভাবে নাইওরি দিতে পারেনি। তারাও খুব বড় কোন অপরাধ করেনি এবং ক্ষেত ও হয়ে যায়নি।সুতরাং এই প্রথাকে বোঝা হিসেবে নেওয়ার কোন মানে হয় না।আপনার ৫ কেজি ওজন বহন করার ক্ষমতা আছে, আপনি কেন সমাজের চাপে ৫০ কেজি বহন করবেন?আমরা মুসলিম, আমাদের ধর্ম ইসলাম। সত্যি বলতে ইসলাম ধর্মে মানুষের উপর বুঝা চাপিয়ে দেওয়ার ঘোর বিরোধী। মানলাম আপনার অনেক টাকা আছে।কিন্তু আপনি resource বা সম্পদ কে অপচয় করতে পারেন না।আমরা জানি অপচয় কারি শয়তানের ভাই। আমাদের উচিত নয় কি সম্পদ গুলোকে গুরুত্ব পূর্ণ কাজে লাগানো?আপনার আসেপাশে অনেক গরীব ছাত্র ছাত্রী আছে, যারা স্কুলের ফি দিতে পারছে না।তাদের সাহায্যে আপনি এগিয়ে আসতে পারেন।আপনার গ্রামের রাস্তা কাঁচা, বর্ষার সময় লোকজন হাঁটাই মুশকিল হয়ে যায়।আপনি চাইলে রাস্তা পাকা করনে এগিয়ে আসতে পারেন।এভাবে আমরা যদি সম্পদ কে সঠিকভাবে সমাজের কাজে লাগাতে পারি,তাহলে একসময় কয়েক গুনে আমাদের কাছে ফিরে আসবে।সুতরাং আমরা সকল ভেদাভেদ ভূলে, হাতে হাত রেখে একটি বৈশম্য মুক্ত সুন্দর সমাজের জন্যে কাজ করে থাকে! তবে গত কাল( ২জুলাই মঙ্গলবার) স্থানীয় গাছবাড়ী আইডিয়াল ডিগ্রী কলেজে কুসংস্কার দূর করন কমিটি প্রথম সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনার অত্র কলেজের অধ্যক্ষ এবং অধ্যাপকবৃন্দ ও কুসংস্কার দূর করুন কমিটির নেতৃবৃন্দ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, কুসংস্কার দুর করন কমিটির, সভাপতি বলেন আমরা ইতিমধ্যে অঞ্চল ভিত্তিক করে আমাদের, কার্যক্রম শুরু করছি ইনশাআল্লাহ আপনাদের সকলের প্রচেষ্টায় এবং দোয়া ও ভালোবাসায়, এক সময় এই সমাজ থেকে এই কুসংস্কার দূর করতে পারব ইনশাআল্লাহ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: