শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:০২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সুনামগঞ্জে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে শিলুয়া নদী জলমহাল পূণঃখনন কাজের উদ্বোধন

সুনামগঞ্জে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে শিলুয়া নদী জলমহাল পূণঃখনন কাজের উদ্বোধন

amarsurma.com

কাজী জমিরুল ইসলাম মমতাজ, স্টাফ রিপোর্টার সুনামগঞ্জ:
সুনামগঞ্জে জলাশয় সংস্কারের মাধ্যমে দেশীয় বিভিন্ন প্রজাতি মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০ লাখ টাকা ব্যয়ে শিলুয়া নদী জলমহাল পূণঃখনন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
দুপুর শনিবার ১২টায় শীর্ষক প্রকল্প মৎস্য অধিদপ্তর ঢাকার আওতায় ২০ লাখ টাকা ব্যয়ে ও জেলা মৎস্য দপ্তরের সুনামগঞ্জ এর বাস্তবায়নে ২০১৮-১৯ অর্থবছরে সদর উপজেলার সুরমা ইউনিয়নের শিলুয়া নদী জলমহাল পূণঃখনন কাজের উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদের (ভারপ্রাপ্ত চেয়ারম্যান) নিগার সুলতানা কেয়া ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুসরাত ফাতেমা।
এ উপলক্ষে এক সংক্ষিপ্ত মৎস্যজীবিদের নিয়ে এক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা সিনিয়র মৎস্য অফিসার সীমা রানী বিশ^াসের সভাপতিত্বে ও মৎস্য অফিসের ক্ষেত্র সসহকারী রাশেদুল হকের সঞ্চালনায় এ সময় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুসরাত ফাতেমা, জেলা মৎস্যজীবি লীগের যুগ্ম আহবায়ক শাহ আলম শেরুল, সুরমা ইউপি সদস্য মোঃ আব্দুল আজিজ প্রমুখ।
নেতৃবৃন্দরা বলেন,জলবায়ূ পরিবর্তন ও প্রকৃতির বিরোপ প্রভাবের কারণে এক সময়ের মৎস্যভান্ডার হিসেবে খ্যাত সুনামগঞ্জে হাওর বাওর নদীনালা খাল বিলগুলোতে নাব্যতা হ্রাস পাওয়ার কারণে বিভিন্ন প্রজাতির দেশীয় সুস্বাধু মাছগুলো হারিয়ে যেতে বসেছে এবং ইতিমধ্যে বেশ কয়েকটি প্রজতির মাছ বিলুপ্ত হয়েছে। তাই এই জলাশয়গুলোর নাব্যতা বৃদ্ধির মাধ্যমে দেশীয় প্রজাতি মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে সরকার ও মৎস্য অধিদপ্তর ইতিমধ্যে পূণঃখননের কাজ শুরু করেছেন। এজন্য মৎস্য প্রজনন বৃদ্ধিতে এবং রক্ষণাবেক্ষনে মৎস্য দপ্তরের কর্মকর্তাদের পাশাপাশি স্থানীয় মৎস্যজীবিরা আরো বেশী করে সচেতন হলে এই হাওরের জেলায় পূর্বেকার মৎস্যভান্ডারের ঐতিহ্য ফিরিয়ে আনা সম্ভব বলে আশাবাদ ব্যক্ত করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: