শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
স্বস্তির বৃষ্টিতে উৎফুল্ল কৃষক: লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ

স্বস্তির বৃষ্টিতে উৎফুল্ল কৃষক: লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
সুনামগঞ্জের দিরাইয়ে রোববার ভোররাত ও দিনে প্রচুর বৃষ্টি হওয়ায় কৃষকগণ উৎফুল্ল হয়েছেন, এতে তাদের মধ্যে স্বস্তি বিরাজ করছে। অন্যদিকে দিরাই উপজেলা কৃষি অফিসের এ বছরের বোরো চাষের লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে গেছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, দিরাই উপজেলায় এ বছর বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছেল ২৭ হাজার ৭১ হেক্টর, আর আবাদ হয়েছে ২৮ হাজার ৯৩০ হেক্টর। সে হিসেব অনুযায়ি এ বছর ১ হাজার ৮৫৯ হেক্টর বোরো জমি বেশি আবাদ করা হয়েছে।
সূত্র মতে, সুনামগঞ্জের দিরাই উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় বোরো জমি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৭ হাজার ৭১ হেক্টর। কিন্তু হাওরের পানি আগে নেমে যাওয়ায় এ বছর আবাদ করা হয়েছে ২৮ হাজার ৮৫৯ হেক্টর। আবাদকৃত বোরোর মধ্যে রয়েছে হাইব্রিড, উফসি ও স্থানীয় জাতের ধান।
জানা যায়, উপজেলার রফিনগর ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ৬৫০ হেক্টর, উফসি ২ হাজার হেক্টর ও স্থানীয় ৫০ হেক্টর। ভাটিপাড়া ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ৬শত হেক্টর, উফসি ১ হাজার ৯৪০ হেক্টর ও স্থানীয় ৪৫ হেক্টর। রাজানগর ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ১ হাজার ৫৫০ হেক্টর, উফসি ১ হাজার ৩৯০ হেক্টর ও স্থানীয় ৪৫ হেক্টর। চরনারচর ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ১ হাজার ৯২৫ হেক্টর, উফসি ১ হাজার ৭৭০ হেক্টর ও স্থানীয় ৫৫ হেক্টর। সরমঙ্গল ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ১ হাজার ১৫০ হেক্টর, উফসি ১ হাজার ৩২০ হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর। করিমপুর ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ১ হাজার ৩৫০ হেক্টর, উফসি ১ হাজার ৭৫০ হেক্টর ও স্থানীয় ৪৫ হেক্টর। জগদল ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ১ হাজার ২শত হেক্টর, উফসি ১ হাজার ৯০৫ হেক্টর ও স্থানীয় ৪৫ হেক্টর। তাড়ল ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ১ হাজার ৫শত হেক্টর, উফসি ১ হাজার ৪৫০ হেক্টর ও স্থানীয় ৩০ হেক্টর। কুলঞ্জ ইউনিয়নে হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ১ হাজার ২২৫ হেক্টর, উফসি ২ হাজার ৩৩৫ হেক্টর ও স্থানীয় ৪৩ হেক্টর। দিরাই পৌরসভায় হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ৭২৫ হেক্টর, উফসি ৭৮০ হেক্টর ও স্থানীয় ২২ হেক্টর।
বেশ কয়েকজন কৃষক জানান, হাওরে পানি নেই, খাল-বিল শুকিয়ে এখন বোরো জমিতে পানি দেয়ার ব্যবস্থাও নেই। তাছাড়া কালনী নদীর অনেক অংশই প্রতিবছর শুকিয়ে যায়, ফলে কৃষি কাজে আমাদের প্রচুর পরিমানে খরচ বেড়ে যায়। এই বৃষ্টিতে আমাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: