সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১০:২১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

তুরস্কে আরেকটি জাদুঘরকে পুনরায় মসজিদে রূপান্তর

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

আয়া সোফিয়ার পর আরেকটি জাদুঘরকে মসজিদে রূপান্তরের নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। প্রাচীন অর্থোডক্স ওই চার্চটিকে মসজিদে রূপান্তর করা হয়েছিল, পরে জাদুঘরে পরিণত করা হয়। তবে এরদোয়ান ওই জাদুঘরকে ফের মসজিদে রূপান্তরের নির্দেশ দিয়েছেন। শুক্রবার (২১ আগস্ট) এ ব্যাপারে তুরস্ক সরকারি একটি গেজেট জারি করেছে।
এই চার্চটি এক হাজার বছরের পুরনো। এটি ইউরোপ-ঘেঁষা ইস্তাম্বুলের ‘গোল্ডেন হর্ন’ এলাকার প্রাচীন নিদর্শন। ইস্তাম্বুলে খোরা এলাকায় বাইজেন্টাইনরা এই চার্চ হিসেবে প্রতিষ্ঠা করেছিল।
অটোমান তুর্করা ১৪৫৩ সালে কন্সটেন্টিনোপাল বিজয়ের প্রায় ৫০ বছর পর চার্চকে মসজিদে রূপান্তর করা হয়েছিল, নাম হয় কারিয়ে মসজিদ। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটিকে জাদুঘরে পরিণত করা হয়।
পরবর্তীতে এটার সংস্কার করে ১৯৫৮ সালে জনসাধারণের জন্য খুলে দেয়া হয় কারিয়ে জাদুঘরকে। তবে গত বছরের নভেম্বরে এই জাদুঘরকে পুনরায় মসজিদে রূপান্তর করতে আদেশ দেন তুরস্কের একটি শীর্ষ প্রশাসনিক আদালত।
এমন এক সময় কারিয়ে জাদুঘরকে মসজিদে রূপান্তরের নির্দেশ দিলেন এরদোয়ান, যখন মাত্র এক মাসের কম সময় আগে হাইয়া সোফিয়াকে জাদুঘরকে মসজিদে রূপান্তর করেছে তুরস্ক।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: