সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

যুক্তরাজ্যের একটি জার্নালে প্রকাশিত হলো ভ্যাকুয়াম থেরাপি ডিভাইসের গবেষণা প্রবন্ধ

amarsurma.com

স্টাফ রিপোর্টার:

মোঃ রাজু মিয়া ও ডাঃ মোঃ মঞ্জুর আহমেদ-এর তৈরিকৃত ডিভাইসের গবেষণা প্রবন্ধ যুক্তরাজ্যের একটি জার্নালে (রিসার্চ জার্নাল অব অ্যাপ্লাইড সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি-এ) গত এপ্রিল ২০২০ সংখ্যায় প্রকাশিত হয়। গবেষণা প্রবন্ধের শিরোনাম ‘অ্যা পোর্টেবল ডিভাইস ফর ওউন্ড হিলিং উইথ সেলফ চার্জিং ক্যাপাবিলিটি’।
এ গবেষণার মূল উদ্যেশ্য ছিল ডিভাইসের অবকাঠামোগত উন্নয়ন ও স্ব-চার্জিত সিস্টেম তৈরি করা। উক্ত গবেষণা প্রবন্ধে দেখানো হয় যে, রোগীরা ডিভাইসটি ক্ষত স্থানে লাগিয়ে খুব সহজে চলাচল করতে পারবে এবং আরো দেখানো হয় যে, ডিভাইসটি নিজ থেকে বিদ্যুৎ উৎপাদন করে যা দিয়ে ডিভাইসটির মধ্যে থাকা ব্যাটারি আপনা-আপনি চার্জ হয়। এর ফলে ডিভাইসটি বার বার চার্জ দিতে হয় না।
উলেখ্য, মোঃ রাজু মিয়া ও ডাঃ মোঃ মঞ্জুর আহমেদ ২০১৭ সাল থেকে ভ্যাকুয়াম থেরাপি ডিভাইসের উন্নয়নের উপর কাজ করে আসছেন। ডিভাইসটি নিয়ে সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির ল্যাবে কাজ করলেও এটির ট্রায়াল দেয়া হয়েছিল সিলেটের ডায়াবেটিক ফুট এন্ড ওউন্ড হিলিং সেন্টারে (বর্তমানে কাজলহাওড় ডায়বেটিক সেন্টার)।
মূলত, এই ডিভাইসটির মাধ্যমে ‘ডায়াবেটিক ফুট’ ও ‘বেডসোর’ রোগীদের গভীর-অগভীর সব ধরনের ক্ষতস্থান দ্রুত ভালো করা যায়। ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞানীরা এই প্রযুক্তির উদ্ভাবন ও ব্যাবহার করে আসছে। তবে মোঃ রাজু মিয়া ও ডাঃ মোঃ মঞ্জুর আহমেদ দাবি করেন যে, স্ব-চার্জিত ভ্যাকুয়াম থেরাপি ডিভাইস বিশ্বে এটাই প্রথম।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: