শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

দিরাইয়ে বোরো উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জনের পথে

মুহাম্মদ আব্দুল বাছির সরদার: গত বছরের হাওর ডুবির পর এবারও পুরোদমে বোরো আবাদের পর এখন চলছে ফসল ঘরে তোলার কাজ। দিগন্ত জুড়ে ধানের ক্ষেতে কৃষকের মনে আনন্দের শেষ নেই। পুরো একটি বছর দার-দেনা করে বছর অতিবাহিত করে এবার উপজেলা কৃষককুল হাওরে ধান কাটতে ব্যস্ত সময় পার করছেন। গত বছর এ সময় দিরাই উপজেলাসহ পুরো সুনামগঞ্জ জেলা ছিল তখন পানির নিচে। তবে এখন পর্যন্ত অনুকূল আবহাওয়া বিরাজ করছে বলেই মনে হচ্ছে। পানি আসার আশঙ্কা বেশি না থাকলেও শিলাবৃষ্টির আতঙ্ক বিরাজ করছে কৃষকদের মনে। কারণ, এখন প্রতিদিনই দেশের কোথাও না কোথাও বৃষ্টি, বজ্রবৃষ্টি ও শিলাবৃষ্টি হচ্ছে। ফলে এক ধরণের আশঙ্কা মাথায় নিয়েই প্রতিদিন হাওরে ধান কাটতে যেতে হচ্ছে কৃষকদের।
দিরাই উপেজলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর দিরাই উপজেলায় ২৭ হাজার ৯৫৪ হেক্টর জমিতে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এরমধ্যে হাইব্রিড ১০ হাজার ৮৬৪ হেক্টর, উফশী ১৬ হাজার ৬৬০ হেক্টর ও স্থানীয় ৪৩০ হেক্টর জমি। তবে বোরো আবাদ হয়েছে মোট ২৭ হাজার ৮শত হেক্টর। এরমধ্যে হাইব্রিড ১০ হাজার ৫শত হেক্টর, উফশী ১৬ হাজার ৮৫০ হেক্টর ও স্থানীয় ৪৫০ হেক্টর জমি। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯৭ হাজার ৩শত মেট্রিকটন।
সূত্র জানায়, উপজেলার একটি পৌরসভাসহ নয়টি ইউনিয়নকে ১৫ ব্লকে বিভক্ত করা হয়েছে। রফিনগর ইউনিয়নে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৭৫৬ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬৮০ হেক্টর, উফশী ২ হাজার ৩৬ হেক্টর ও স্থানীয় ৪০ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ২ হাজার ৭৪০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬৬০ হেক্টর, উফশী ২ হাজার ৪০ হেক্টর ও স্থানীয় ৪০ হেক্টর জমি।
ভাটিপাড়া ইউনিয়নে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৫৮০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬৩০ হেক্টর, উফশী ১ হাজার ৯১৫ হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ২ হাজার ৫৬৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬১০ হেক্টর, উফশী ১ হাজার ৯২০ হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি।
রাজানগর ইউনিয়নের ১নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৫৮০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮৪৫ হেক্টর, উফশী ৭শত হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৫৪০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮২০ হেক্টর, উফশী ৬৮৫ হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি।
রাজানগর ইউনিয়নের ২নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৫৩০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮শত হেক্টর, উফশী ৭শত হেক্টর ও স্থানীয় ৩০ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৫১০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৭৮০ হেক্টর, উফশী ৬৯৫ হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি।
চরনারচর ইউনিয়নের ১নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭৫৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮৯০ হেক্টর, উফশী ৮৪০ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৭৪৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮৭০ হেক্টর, উফশী ৮৫০ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি।
চরনারচর ইউনিয়নের ২নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭২২ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮৯৫ হেক্টর, উফশী ৮০২ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৭১৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮৭০ হেক্টর, উফশী ৮২০ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি।
দিরাই সরমঙ্গল ইউনিয়নে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৪৭৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬৭৫ হেক্টর, উফশী ৭৬৫ হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৪৪৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬৫০ হেক্টর, উফশী ৭৬০ হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি।
করিমপুর ইউনিয়নের ১নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭শত হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮৩০ হেক্টর, উফশী ৮৫০ হেক্টর ও স্থানীয় ২০ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৪৮৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬১৫ হেক্টর, উফশী ৮৪৫ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি।
করিমপুর ইউনিয়নের ২নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৬৯০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮৩০ হেক্টর, উফশী ৮৪০ হেক্টর ও স্থানীয় ২০ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৭১০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৮১০ হেক্টর, উফশী ৮৭৫ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি।
জগদল ইউনিয়নের ১নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৬২৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৫শত হেক্টর, উফশী ১ হাজার ১শত হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৬৯৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৪৮০ হেক্টর, উফশী ১ হাজার ১৯০ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি।
জগদল ইউনিয়নের ২নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৫৪৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৫২০ হেক্টর, উফশী ১ হাজার হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৫০৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৫শত হেক্টর, উফশী ৯৮০ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি।
তাড়ল ইউনিয়নে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ১৯০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ১ হাজার ২৪০ হেক্টর, উফশী ১ হাজার ৯২৫ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ৩ হাজার ৫০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ১ হাজার ৫০ হেক্টর, উফশী ১ হাজার ৯৭০ হেক্টর ও স্থানীয় ৩০ হেক্টর জমি।
কালঞ্জ ইউনিয়নের ১নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৮৪৭ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬৪০ হেক্টর, উফশী ১ হাজার ১৮২ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৮১৭ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬২০ হেক্টর, উফশী ১ হাজার ১৭২ হেক্টর ও স্থানীয় ২৫ হেক্টর জমি।
কুলঞ্জ ইউনিয়নের ২নং ব্লকে আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭৭০ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬৪০ হেক্টর, উফশী ১ হাজার ১শত হেক্টর ও স্থানীয় ৩০ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৮০৩ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৬২৫ হেক্টর, উফশী ১ হাজার ১৪৮ হেক্টর ও স্থানীয় ৩০ হেক্টর জমি।
দিরাই পৌরসভায় আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৪৮৯ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৫৪৯ হেক্টর, উফশী ৯০৫ হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি। আর আবাদ করা হয়েছে ১ হাজার ৪৭৫ হেক্টর, এরমধ্যে হাইব্রিড ৫৪০ হেক্টর, উফশী ৯শত হেক্টর ও স্থানীয় ৩৫ হেক্টর জমি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: