শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সিপিজের তথ্য সারাবিশ্বে সাংবাদিক খুন ৭৬

সিপিজের তথ্য সারাবিশ্বে সাংবাদিক খুন ৭৬

নআরবি নিউজ, নিউইয়র্ক থেকে: ২০১৬ সালে সারাবিশ্বে ৭৬ সাংবাদিক এবং ২ মিডিয়া কর্মী খুন হয়েছেন। এরমধ্যে পেশাগত কারণে খুন হন ৪৮ সাংবাদিক ও ২ মিডিয়া কর্মী। অপর ২৮ সাংবাদিক পেশাগত কারণে নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। সারাবিশ্বের সাংবাদিকদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত নিউইয়র্কভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ তথা সিপিজের পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। পেশাগত কারণে খুন হওয়াদের মধ্যে বাংলাদেশের কোন সাংবাদিক নেই। তবে ভারতের ২, পাকিস্তানের ২ এবং আফগানিস্তানের ৪ জন রয়েছেন। এছাড়া সিরিয়া-১৪, ইরাক-৬, ইয়েমেন-৬, লিবিয়া-৩, সোমালিয়া-৩, মেক্সিকো-২, তুরস্ক-২, গীনি-১, ইউক্রেইন-১, মীয়ানমার-১ এবং ব্রাজিলে ১ সাংবাদিক খুন হন। মিডিয়া কর্মী দু’জন ছিলেন ইরাক এবং সিরিয়ার।
২০১৬ সালে পেশাগত কারণে জেলে নেয়া হয় ২৫৯ সাংবাদিককে। আগের বছর এ সংখ্যা ছিল ১৯৯। সিপিজের তথ্য অনুযায়ী, এর আগের বছর তথা ২০১৫ সালে সারাবিশ্বে খুন হন ৭২ সাংবাদিক এবং ৩ মিডিয়া কর্মী। এরমধ্যে বাংলাদেশের ছিলেন ৫ জন। ২০১৫ সালে সারাবিশ্বে আরো ২৫ সাংবাদিক খুন হয়েছেন। তবে সিপিজে নিশ্চিত হতে পারেনি যে, তারা পেশাগত কারণে খুন হয়েছেন। এরমধ্যে এক বাংলাদেশী সাংবাদিকও রয়েছেন। সিপিজের গবেষণা তথ্য অনুযায়ী ১৯৯২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বে পেশাগত কারণে ১২২৮ সাংবাদিক খুন হয়েছেন। আর ২০০৮ সাল থেকে দেশ ত্যাগে বাধ্য হয়েছেন ৪৫৬ সাংবাদিক।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: