শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে নতুন অধিভূক্তি পেল সৈয়দপুর ফাজিল মাদরাসা

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে নতুন অধিভূক্তি পেল সৈয়দপুর ফাজিল মাদরাসা

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা ঐতিহ্যবাহী গ্রাম সৈয়দপুরের জন্য আরেকটি সুসংবাদ আসলো। আর সেটা গ্রামের আলিয়া মাদরাসার মাধ্যমে। দেশের অন্যতম শিক্ষা বোর্ড ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিনে এবার সেটি নতুন অধিভূক্তি পেল। গতকাল ২৭ অক্টোবর বোর্ডের সিন্ডিকেটের মাধ্যমে অফিস আদেশ জারি করা হয়।

অফিস আদেশ সূত্রে জানা যায়, ৬টি শর্তসমূহের মাধ্যমে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাদরাসা পরিদর্শন দপ্তর থেকে সহকারি পরিদর্শক (অতিরিক্ত দায়িত্ব) ড. জাবেদ আহমাদ স্বাক্ষরিত ২৮ অক্টোবর এক অফিস আদেশ জারি করা হয়। যার স্মারক নং-ইআবি/পরি/ফাজিল অন্তর্ভূক্তি/২০১৫/৯৭১০; তারিখ ঃ ২৮/১০/২০২১ খ্রিস্টাব্দ।

সেখানে উল্লেখ করা হয়, সৈয়দপুর সৈয়দীয়া শামছিয়া ফাজিল মাদরাসা, ডাকঘর ঃ সৈয়দপুর, উপজেলা ঃ জগন্নাথপুর, জেলা ঃ সুনামগঞ্জ-এর ফাজিল (স্নাতক) বিএ স্তর অধিভূক্তির বিষয়ে অধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে অধিভূক্তি কমিটির ৭ম সভার ১.খ সিদ্ধান্তের আলোকে গত ১৭.১০.২০২১ খ্রিস্টাব্দে অনুষ্ঠিত অধিভূক্তি কমিটির ৮ম সভার সুপারিশ (আলোচ্যসূচি ও সিদ্ধান্ত-২.ক) এবং ২৬.১০.২০২১ খ্রিস্টাব্দ অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৯ম সভার সুপারিশ (আলোচ্যসূচি ও সিদ্ধান্ত-২) পরিপ্রেক্ষিতে নিম্নবর্ণিত শর্তে ফাজিল (স্নাতক) বিএ স্তর ২৭.১০.২০২১ খ্রিস্টাব্দ থেকে ২৬.১০.২০২৫ খ্রিস্টাব্দ পর্যন্ত ০৪ (চার) বছরের জন্য ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে অধিভূক্তি করা হয়।

অফিস আদেশে যে সকল শর্তসমূহ দেয়া হয়েছে, তা হলো ফাজিল শ্রেণিতে শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি এবং শ্রেণিকক্ষে উপস্থিতি নিশ্চিত করতে হবে; শ্রেণিকক্ষে মূল কিতাব/বইয়ের ব্যবহার নিশ্চিত করতে হবে; মাদরাসার সাইনবোর্ডে বাংলার সাথে আরবিতে মাদরাসার নাম ও ‘ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত’ কথাটি লিখতে হবে; বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই দিয়ে বঙ্গবন্ধু কর্ণারকে সম্বৃদ্ধ করতে হবে; একাডেমিক, প্রশাসনিক ও আর্থিক বিষয়সমূহ বিধি মোতাবেক সম্পন্ন করতে হবে; অধিভূক্তির মেয়াদ উত্তীর্ণ হওয়ার ০৮ (আট) মাস পূর্বে অধিভূক্তি নবায়নের জন্য আবেদন করতে হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: