সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৩১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

ওআইসি সম্মেলনে আফগানিস্তানকে আমন্ত্রণ জানালো পাকিস্তান

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) সম্মেলনে অংশ নিতে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান। কাবুলের ক্ষমতাসীন সরকারের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যেই সোমবার এই আমন্ত্রণ জানায় ইসলামাবাদ। আফগান সংবাদমাধ্যম তোলো নিউজের বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই। চলতি ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এদিকে তালেবান সরকারকে আমন্ত্রণ জানানোর বিষয়টি নিশ্চিত করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের প্রধান ওয়ালিউল্লাহ শাহীন বলেছেন, ওআইসি’র আসন্ন শীর্ষ সম্মেলনে অন্যান্য আলোচ্যসূচির সঙ্গে আফগানিস্তানের অর্থনীতি, দেশটির আর্থিক ও ব্যাংকিং ব্যবস্থা, বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তালেবানের সরকারের সম্পর্ক স্বাভাবিকীকরণ ইত্যাদি ইস্যু নিয়ে আলোচনা হবে। এএনআই বলছে, আগামী ১৯ ডিসেম্বর ইসলামাবাদে ওআইসির এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পাকিস্তানের গণমাধ্যমগুলো জানিয়েছে, মুসলিম দেশগুলোর শীর্ষ নেতাদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), বিশ্বব্যাংকসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলোকেও আসন্ন এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।
উল্লেখ্য, ২০ বছর পর গত ১৫ আগস্ট আফগানিস্তান দখলে নেয় তালেবান। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্র্বতীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য সরকার গঠন করলেও বিশ্বের কোনো দেশই এখনও পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। জাতিসংঘ সম্প্রতি তালেবানের পক্ষ থেকে ওই সংস্থাটিতে একজন প্রতিনিধি নিয়োগের আবেদন প্রত্যাখ্যান করেছে। তবে আফগানিস্তানের বৈশ্বিক স্বীকৃতি আদায়ে তালেবান সরকারকে সহযোগিতা করছে পাকিস্তান। এই পরিস্থিতিতে ইসলামাবাদে অনুষ্ঠিতব্য ওআইসির সম্মেলনে তালেবানের সম্ভাব্য অংশগ্রহণ তাদের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের পথে এক ধাপ অগ্রগতি বলে মনে করা হচ্ছে।

সূত্র : টুলূ নিউজ, এএনআই

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: