সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

চট্টগ্রাম-১০ আসেন প্রতীক বরাদ্দ, চলছে গণসংযোগ

amarsurma.com
চট্টগ্রাম-১০ আসেন প্রতীক বরাদ্দ, চলছে গণসংযোগ

আমার সুরমা ডটকম:

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং, পাহাড়তলী ও হালিশহর) আসনের উপনির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুলাই) আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রতীক বরাদ্দ দেন নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান।
জানা যায়, দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম-১০ আসনের নির্বাচিত সংসদ সদস্য ডা. আফছারুল আমিন গত ২ জুন মারা যাওয়ার পর ৩ জুলাই উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ি মনোনয়নপত্র দাখিলের শেষ সময় হচ্ছে ৪ জুলাই, মনোনয়নপত্র বাছাই হবে ৬ জুলাই, আপিল দায়ের করা যাবে ৭ থেকে ৯ জুলাই, আফিস নিষ্পত্তি হবে ১০ থেকে ১১ জুলাই, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ই জুলাই, প্রতীক বরাদ্দ হবে ১৩ জুলাই। আগামী ৩০ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে।
সূত্র জানায়, মনোয়নপত্র বৈধ ঘোষণা করা প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নৌকা প্রতীকের মো. মহিউদ্দিন বাচ্চু, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মনোনীত প্রার্থী ছড়ি প্রতীকের রশিদ মিয়া, জাতীয়পার্টির মনোনীত প্রার্থী লাঙ্গল প্রতীকের মো. সামসুল আলম, তৃণমূল বিএনপির মনোনীত প্রার্থী সোনালী আঁশ প্রতীকের দীপক কুমার পালিত ও স্বতন্ত্র প্রার্থী রকেট প্রতীকের মনজুরুল ইসলাম ভূঁইয়া।
চট্টগ্রাম-১০ আসনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ আসনের উপনির্বাচনে ১৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাদের মধ্যে ছয় জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। একজন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়। বাকি পাঁচ জনের উপস্থিতিতে বৃহস্পতিবার প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এখন থেকে প্রার্থীরা নির্বাচনি প্রচারণা চালাতে পারবেন।’
তিনি আরও বলেন, ‘এ আসনে মোট ভোটার সংখ্যা চার লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। এরমধ্যে পুরুষ দুই লাখ ৪৮ হাজার ৯৩৮ জন এবং নারী দুই লাখ ৩৯ হাজার ৬৭৭ জন। এছাড়াও এ আসনে ২৩ জন ভোটার আছেন তৃতীয় লিঙ্গের (হিজড়া)। ১৫৬টি ভোট কেন্দ্রের মধ্যে এক হাজার ২০১টি ভোট কক্ষে ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচন হবে ইভিএমে।’
জানা যায়, নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতাকারী প্রার্থীরা প্রতীক বরাদ্দ পেয়েই প্রচারণা ও গণসংযোগ করতে মাঠে নেমে পড়েছেন। তারা এখন থেকে দিনরাত নিজেদের পক্ষে ভোট টানতে কাজ করে যাবেন বলেও জানা যায়।
উল্লেখ্য, গত ২ জুন ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ডা. আফছারুল আমীন। তিনি দীর্ঘদিন ক্যানসারে আক্রান্ত ছিলেন। তিনি এ আসন থেকে ১৯৯৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত পর পর পাঁচবার সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: