শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

জন্মের পর থেকেই মিলবে এনআইডি

আমার সুরমা ডটকম:

শিক্ষার্থীদের করোনার টিকাদানের প্রথম দিকে পাবলিক এবং প্রাইভেট ইউনিভার্সিটির অনেক শিক্ষার্থী জাতীয় পরিচয়পত্র না থাকার কারণে করোনাভাইরাস টিকার জন্য নিবন্ধন করতে পারছিল না। পরবর্তী সময়ে তাদের জন্য আলাদা নিবন্ধন ব্যবস্থা চালু করে ইউজিসি।

তবে আগামীতে এরকম সমস্যার সমাধান হতে চলেছে। এখন থেকে আর ১৮ বছর নয়, জন্মের পর থেকেই বাংলাদেশের নাগরিকদের দেওয়া হবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। ইতিমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সে দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এত দিন আমাদের নির্বাচন কমিশন ১৮ বছরের পর থেকে নাগরিকদের এনআইডি দিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শূন্য বয়স থেকে (জন্মের পর) এনআইডি চালু করতে পরিকল্পনা গ্রহণ করেছেন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সে দায়িত্ব দিয়েছেন তিনি।

গত ২৪ মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা নিতে নিবন্ধন প্রক্রিয়া শুরু হয় যা শেষ হয় ৩১ মার্চের মধ্যে। সে সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীদের এ নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়। রেজিস্ট্রেশন করার সময় বিশ্ববিদ্যালয়ের তথ্যসহ নিজের জাতীয় পরিচয়পত্রের নাম্বারও দিতে বলা হয়। যদিও রেজিস্ট্রেশনকৃতদের বৃহৎ একটি অংশ নিজেদের জাতীয় পরিচয়পত্র দিতে পারেননি।

এর ফলে টিকা কার্যক্রম শুরু করতে পারছিল না স্বাস্থ্য মন্ত্রণালয়। এ জটিলতায় বিলম্ব হচ্ছিল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রম। সে সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেছিলেন, আমাদের শিক্ষার্থীদের বড় একটি অংশ ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেছে। কিন্তু তাদের মধ্যে কয়েক হাজার শিক্ষার্থীর এনআইডি নেই। এ কারণেই সরকার ভ্যাকসিনের কার্যক্রম শুরু করতে পারছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান সে সময় বলেছিলেন, বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৬ হাজারের বেশি শিক্ষার্থী রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করেছে। এর মধ্যে আমরা প্রায় ২০ হাজার ৬০০ জনের তথ্য বিশ্ববিদ্যালয়কে পাঠিয়েছি। বাকি প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র না থাকায় সেগুলো পাঠানো হয়নি। শুধু ঢাকা বিশ^বিদ্যালয়ই নয়, এনআইডি জটিলতায় শিক্ষার্থীদের টিকাদান ব্যাহত হচ্ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠানেই। পররর্তীতে যদিও ইউজিসি এসব শিক্ষার্থীকে টিকাদানের জন্য আলাদা ব্যবস্থা করেছে।

তবে আগামীতে শুধু টিকাদান নয়, এনআইডি নিয়ে এরকম যেকেনো জটিলতা কাটতে চলেছে। এখন থেকে আর ১৮ বছর নয়, জন্মের পর থেকেই বাংলাদেশের নাগরিকদের দেওয়া হবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপে’ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এত দিন আমাদের নির্বাচন কমিশন ১৮ বছরের পর থেকে নাগরিকদের এনআইডি দিত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শূন্য বয়স থেকে (জন্মের পর) এনআইডি চালু করতে পরিকল্পনা গ্রহণ করেছেন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সে দায়িত্ব দিয়েছেন তিনি। তবে এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে আসার ব্যাপারে কিছু আইনি জটিলতা আছে। সেটা দেখার জন্য আইন মন্ত্রণালয়ে ফাইল পাঠানো হয়েছে। আইন মন্ত্রণালয় আইনগত দিক যাচাই-বাছাই করে দেখছে। তিনি বলেন, আমাদের পরিকল্পনা চলছে, কীভাবে সুষ্ঠুভাবে এটাকে এগিয়ে নিয়ে যাব। হয়তো আরও কিছু দিন সময় লাগবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: