শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
জামালগঞ্জে সাচনা বাজারের ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের মাথা গোঁজার ঠাই কি হবে?

জামালগঞ্জে সাচনা বাজারের ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের মাথা গোঁজার ঠাই কি হবে?

সাইফ উল্লাহ, বিশেষ প্রতিবেদক (সুনামগঞ্জ): সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাচনা বাজারের ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের মাথা গোঁজার ঠাই কি হবে? এ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় সাচনা বাজার কোম্পানী রোডে সভায় সভাপতিত্ব করেন ক্ষুদ্র ব্যবসায়ী রফিকুল ইসলাম।
ক্ষুদ্র ব্যবসায়ী মোহাম্মাদ আলীর সঞ্চালনায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ক্ষুদ্র ব্যবসায়ী জয়নাল আবেদীন, আবুল হোসেন, হেলাল উদ্দিন, রুবেল মিয়া, অলেক মিয়া, জাহাঙ্গীর আলম,. দুলাল মিয়া, পিন্টু তালুকদার, রমজান আলী প্রমূখ।
বক্তারা বলেন, আমরা ৬টি ইউনিয়নের হতাশা গ্রস্থ শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী মাথা গোঁজার ঠাই নাই। এই ভাসমান ব্যবসা করে আমাদের পরিবারের খাওয়াসহ ছেলে-মেয়েদের লেখাপড়া ও চিকিৎসা খরচ চালাতে হয়, এমনকি এনজিও ও ব্যক্তি মালিকাধীন সুদের ঋণ পরিশোধ করতে হিমশিম খাচ্ছি। আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা ক্ষুদ্র ব্যবসায়ীগণ দোকান কোট রাস্তা থেকে উঠিয়ে নিয়েছি। আমাদের দাবী বিগত ২৮/৫/১৪ ইং তারিখে মাননীয় প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপির সুপারিশ সম্বলিত আবেদনটি জেলা প্রশাসকের নিকট ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের পুর্ণবাসনের জন্য আবেদন জানাই। যার স্মারক নং- ৩১২, ১২/৬/১৪ ইং তারিখে জেলা প্রশাসক মহোদয় তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়ার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব বরাবরে ২২/৬/১৪ তারিখে প্রেরণ করেন যার স্মারক নং- ১৫৮৩, ৭/৭/১৪ ইং তারিখে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রেরণ করেন স্মারক নং- ৪৯৩, ৯/৭/১৪ ইং। উপজেলা নির্বাহী কর্মকর্তা ৯/৭/২০১৪ প্রেরণ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) যার স্মারক নং- ৪৭০।
গত ১৭/৭/১৪ ইং স্মারক নং- ৮৬, বিগত ৪/৮/১৪ তারিখে প্রতিবেদনটি সরকারী খাস ভূমি আছে মর্মে পলক মৌজার ৫৭/৩৬ জেএল নং স্থিত ১নং খতিয়ানের ৬১৬ নং দাগে এক একর ভূমি সরজমিনে তদন্ত পূর্বক বাজার পেরিপেরি ভুক্ত করে বিগত ১৯/১৬ নং স্বারকে ২২/৬/১৫ তারিখে জেলা প্রশাসকের বরাবরে প্রেরণ করেন। অতিরিক্ত জেলা প্রশাসক খাস ভূমি তাদের বন্দবস্ত দেওয়া যাইতে পারে মর্মে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রেরণ করেন। এব্যাপারে সাচনা বাজার ইউপি হতে আমাদের ট্রেড লাইন্সেস প্রদান করেন। সাচনা বাজার বণিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক আমাদেরকে ব্যবসায়ী হিসেবে স্বীকৃতি প্রদান করেন।
উপজেলা যুবলীগের সিনিয়র যুগ্ন আহবায়ক ইকবাল আল আজাদ বলেন, আমার জানামতে ক্ষুদ্র ব্যবাসীরা ব্যবসা করে আসছে তাদেরকে পূর্নবাসনের জন্য প্রশাসনের কাছে জোর দাবী জানাই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান বলেন, সাচনা বাজার রাস্তায় ভাসমান ব্যবসায়ীদের জন্য সরকারী ভূমি বন্ধবস্ত দেওয়ার জন্য চেষ্টা করব।
সুনামগঞ্জ-১ আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীদের রাস্তা থেকে উঠে যাওয়ায় তাদের ধন্যবাদ জানাই এবং সরকারী খাস ভূমিতে পূর্ণবাসনের জন্য চেষ্টা করব।
ব্যবসায়ীরা জানান, আমরা ইতি মধ্যে উল্লেখিত বাজার পেরিপেরি জায়গায় আমাদেরকে বন্ধোবস্ত দেওয়ার জন্য উপজেলা প্রশাসনের কাছে নামের তালিকা দিয়েছি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: