শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
জামেয়া রেঙ্গার শায়খুল হাদিস হলেন মাওলানা ইমদাদুল হক হবিগঞ্জী

জামেয়া রেঙ্গার শায়খুল হাদিস হলেন মাওলানা ইমদাদুল হক হবিগঞ্জী

ইলিয়াস মশহুদ:

দেশেরশতবর্ষী ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শায়খুল হাদিস হিসেবে নিযুক্ত হয়েছেন সিলেটের দরগাহে হযরত শাহজালাল রাহ.সহ কয়েকটি মাদরাসার সাবেক শায়খুল হাদিস, জামেয়া রেঙ্গার সদ্যপ্রয়াত শায়খুল হাদিস আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী রাহ. এর ছোট ভাই মাওলানা ইমদাদুল হক হবিগঞ্জী।

আজ ২৬ জানুয়ারি সনিবার বিকালে জামেয়া রেঙ্গার মুইনে নাযিম হাফিজ মাওলানা আহমদ কবীর খলীল এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, ‘জামিয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার পক্ষ থেকে হুজুরকে শায়খুল হাদীসের মাসনাদে সমাসীনের আবেদন জানালে হুজুর সানন্ধে তা গ্রহণ করেন৷’
হুজুর নিয়মিত দারস দিবেন কিনা? জানতে চাইলে মাওলানা আহমদ কবীর খলীল বলেন, আমরা আশাবাদী হুজুর সুস্থ থাকলে অবশ্যই নিয়মিত দারস দিবেন।

মাওলানা ইমদাদুল হক হবিগঞ্জী ১৫ মার্চ ১৯৪১ ঈসায়ি মোতাবেক ১৩৬১ হিজরিতে হবিগঞ্জে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মাওলানা আব্দুন নূর রাহ.ও একজন বিজ্ঞ আলেম ছিলেন। ইমদাদুল হক হবিগঞ্জী প্রাথমিক শিক্ষা পিতার কাছে সম্পন্ন করেন। অতঃপর ১৩৭৪ হিজরিতে জামেয়া সাইদিয়া রায়ধর মাদরাসায় মুতাওয়াসসিতাহ ও সানোবিয়্যাহ পর্যন্ত পড়েন। ১৩৭৯ হিজরিতে মইনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় ভর্তি হন। সেখানে ফুনুনাত এবং দাওরায়ে হাদিস শেষ করে ইলমে হাদিস, তাফসির ও ফিকহ পড়েন। ১৩৮৫ হিজরিতে অত্যন্ত কৃতীত্বের সাথে লেখাপড়া সমাপ্ত করে কর্মজীবনে প্রথমে ময়মনসিংহে অতঃপর সিলেটের ঢাকা দক্ষিণ মাদরাসার শায়খুল হাদিস হিসেবে অত্যন্ত সুনামের সাথে অধ্যাপনা করেন।
তিনি একাধারে একজন বিজ্ঞ আলেম, গবেষক এবং লেখক। বোখারী শরীফের আরবি ভাষ্যগ্রন্থ ‘হিদায়াতুস সারী ইলা সাহিহিল বোখারী’ তাঁর অনন্য কীর্তি। এছাড়াও তিনি আরও বেশ কয়েকটি আরবি, বাংলা গবেষণালব্দ বই লিখেছেন।
বাংলাদেশের জাতীয় ঈদগাহের সাবেক খতীব, জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের অন্যতম উপদেষ্টা, বিশিষ্ট হাদীস বিশারদ শায়খুল হাদীস আল্লামা শায়খ ইমদাদুল হক হবিগঞ্জী সিলেটের জামেয়া দরগাহে হযরত শাহজালাল রাহ. মাদরাসার শায়খুল হাদিস এবং নাইবে মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করেছেন। জাতীয় মসজিদের খতিবও ছিলেন কিছুদিন। ইসলামিক ফাউন্ডেশনের হাদিস গবেষণা অনুষদের অন্যতম একজন সদস্য হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি মসজিদুল হারামে উস্তায হিসেবে সিহাহ সিত্তার দারস দিয়েছেন।
প্রসঙ্গত, গত ১ জুন জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা মাদরাসার শায়খুল হাদিস আল্লামা শিহাবুদ্দীন চতুলী রহ. ইন্তেকাল করলে নতুন শায়খুল হিসেবে নিয়োগ পান বরেণ্য আলেম শায়খুল হাদিস আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী। তিনি মাত্র কয়েক মাস খেদমত করার সুযোগ পান। গত ৫ জানুয়ারি রোববার তিনি ইন্তেকাল করলে তাঁর স্থলাভিষিক্ত হলেন তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: