সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

ঢাকায় পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি

amarsurma.com

আমার সুরমা ডটকম:

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে অংশ নিতে প্রথমবারের মতো ৩ দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বুধবার বেলা ১১টা ২০ মিনিটের দিকে ইন্ডিয়ান এয়ারলাইন্সের বিশেষ উড়োজাহাজে তিনি ঢাকায় পৌঁছান। পরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে স্বাগত জানাতে বাংলাদেশ লালগালিচা অভ্যর্থনার আয়োজন করা হয়।

রাষ্ট্রপতি কোবিন্দ ও তার সফরসঙ্গীদের বহনকারী উড়োজাহাজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সস্ত্রীক ভারতীয় রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান।

বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর সদস্যরা বিমানবন্দরে স্বাগত অনুষ্ঠানের অংশ হিসেবে তাকে গার্ড অব অনার দেয়া হয়। সেখান থেকে তাকে একটি মোটর শোভাযাত্রার মাধ্যমে রাজধানীর উপকণ্ঠে সাভারে জাতীয় শহীদ স্মৃতিসৌধে নিয়ে যাওয়া হবে।

রামনাথ কোবিন্দ, ভারতীয় ফার্স্ট লেডি ও তাদের মেয়ে, ভারতের শিক্ষামন্ত্রী ও ২ সংসদ সদস্যসহ বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে সঙ্গে নিয়ে ঢাকা সফরে আসেন।

ঢাকার সাভারে জাতীয় শহীদ স্মৃতিসৌধে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করবেন ভারতের রাষ্ট্রপতি। সেখানে তিনি গাছের চারা রোপণ ও দর্শনার্থী বইয়ে সই করবেন।

পরে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। ভারতীয় রাষ্ট্রপতি বাংলাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবেন।

একই দিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ভারতীয় রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভারতের রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা শেষে সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদানে বঙ্গভবনে ভারতীয় রাষ্ট্রপতির সম্মানে নৈশভোজের আয়োজন করবেন।

এই সফরের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা বলেন, ভারতীয় রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির কাছে ১৯৭১ সালের যুদ্ধে ব্যবহৃত ২টি প্রতিরূপ, রাশিয়ার তৈরি টি-৫৫ ট্যাঙ্ক ও মিগ-২১ ভিন্টেজ বিমান উপহার হিসেবে দেবেন। ভারতীয় রাষ্ট্রপতি বঙ্গভবনে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন।

সফরের দ্বিতীয় দিনে ভারতীয় রাষ্ট্রপতি ১৬ ডিসেম্বর ন্যাশনাল প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘সম্মানিত অতিথি’ হিসেবে যোগ দেবেন।

বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বাংলাদেশের জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে ও বিজয়ের আনন্দ উদযাপনে ‘মহান বিজয়ের বীর’ শিরোনামে অনুষ্ঠানে রামনাথ কোবিন্দ অংশ নেবেন।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকারসহ অন্য গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

১৭ ডিসেম্বর তৃতীয় দিনে ভারতীয় রাষ্ট্রপতি কালীমন্দিরের নতুন সংস্কার করা অংশের উদ্বোধন ও পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে। ওই দিন বিকেলে তিনি ঢাকা থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা হবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: