মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:২২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
দিরাইয়ে শতভাগ ধান কর্তন, বাম্পার ফলনে খুশির বন্যা কৃষক পরিবারে

দিরাইয়ে শতভাগ ধান কর্তন, বাম্পার ফলনে খুশির বন্যা কৃষক পরিবারে

amarsurma.com
দিরাইয়ে শতভাগ ধান কর্তন, বাম্পার ফলনে খুশির বন্যা কৃষক পরিবারে

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
খরা, অতিবৃষ্টি, আগাম বন্যা, শিলাবৃষ্টি ও বজ্রপাতসহ নানা শঙ্কা থাকার পরও সুনামগঞ্জের দিরাইয়ে অবশেষে এবারের বোরো ধান শতভাগ কর্তন করা হয়েছে। গত বৃহস্পতিবার পর্যন্ত হাওরে শতভাগ ধান কাটা হয়েছে বলে জানিয়েছেন দিরাই উপজেলা কৃষি কর্মকর্তা মনোরঞ্জন অধিকারী।
সূত্রে জানা যায়, এবার উপজেলার ১টি পৌরসভা ও ৯টি ইউনিয়নে মোট ৩০ হাজার ১৪৯ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। এরমধ্যে হাওরে ২৮ হাজার ৩৯৯ হেক্টর ও নন-হাওরে (সড়ক ও গ্রামের পার্শ্ববর্তী জমি) এক হাজার ৭৫০ হেক্টর। আর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল এক লাখ ২৭ হাজার ৪৬৫ মেট্রিকটন চাউল। গত মাসের ৮ তারিখ থেকে আনুষ্ঠানিকভাবে ধান কাটা শুরু হয়ে গতকাল পর্যন্ত হাওরে শতভাগ কর্তন শেষ হয়েছে, আর নন-হাওরের ৭৫ শতাংশ শেষ বলে দিরাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে। এ বছর উপজেলায় ৪৯ হাজার ৬৪০টি পরিবার কৃষি জমি আবাদ করেছে।
সূত্র মতে, হাইব্রিড, উফসী ও স্থানীয় মিলে চরনারচর ইউনিয়নের হাওরে মোট আবাদ করা হয়েছে তিন হাজার চারশত হেক্টর ও নন-হাওরে ৩৫০ হেক্টর, রাজানগর ইউনিয়নের হাওরে দুই হাজার ৬৮৪ হেক্টর ও নন-হাওরে তিনশত হেক্টর, রফিনগর ইউনিয়নের হাওরে তিন হাজার ছয়শত হেক্টর, ভাটিপাড়া ইউনিয়নের হাওরে দুই হাজার ৩৯০ হেক্টর ও নন-হাওরে ১৯৫ হেক্টর, করিমপুর ইউনিয়নের হাওরে দুই হাজার ৩৫০ হেক্টর ও নন-হাওরে ২০৫ হেক্টর, তাড়ল ইউনিয়নের হাওরে দুই হাজার ৯৮০ হেক্টর, কুলঞ্জ ইউনিয়নের হাওরে তিন হাজার ৮০৮ হেক্টর ও নন-হাওরে ২৮০ হেক্টর, জগদল ইউনিয়নের হাওরে তিন হাজার ৭৪৫ হেক্টর, সরমঙ্গল ইউনিয়নের হাওরে দুই হাজার ৩১০ হেক্টর ও নন-হাওরে ২০৫ হেক্টর, দিরাই পৌরসভার হাওরে এক হাজার ১৩২ হেক্টর ও নন-হাওরে ১৯৫ হেক্টর।
এদিকে গত বছর আগাম বন্যায় দিরাই উপজেলায় কয়েকটি হাওরের বোরো ধান সম্পূর্ণ তলিয়ে যাওয়ায় কৃষকরা বেশ ক্ষতিগ্রস্ত হন। ফলে সরকার এ বছর কৃষকদের মধ্যে বোরো ধান আবাদের সময় প্রণোদনা দেয়। জানা যায়, এ বছর পাঁচ হাজার দুইশত কৃষক পরিবারে দুই কেজি করে হাইব্রিড বীজ, তিন হাজার আটশত পরিবারে পাঁচ কেজি করে বীজ, ২০ কেজি করে সার, ১৫টি কম্বাইন হারভেস্টার, ১০টি কিপার ও ১১টি পাওয়ার থ্রেসার বিতরণ করা হয়।
অন্যদিকে আগাম বন্যার হাত থেকে রক্ষা পেতে দ্রুত ধান কাটার জন্য এ বছর হাওরে ১৩৭টি ধান কাটার মেশিন কাজ করেছে। তাছাড়া বিভিন্ন এলাকা থেকে আসা পর্যাপ্ত পরিমাণ শ্রমিকও ছিল ধান কাটতে। স্থানীয় কৃষি অফিসের দাবি, যারা অগ্রহায়ণ মাসের শেষ দিকে ব্রিধান-২৮ রোপন করেছে, তাদের কিছুটা ক্ষতি হয়েছে। তাদের দাবি সর্বমোট ২ হেক্টর জমির মতো হবে। তবে কৃষকদের দাবি, এবার ব্রিধান-২৮ প্রচুর পরিমাণে চিটা হয়েছে।
দিরাই উপজেলা কৃষি কর্মকর্তা মনোরঞ্জন অধিকারী জানান, এবার দিরাইয়ে কোন ধরণের সমস্যা ছাড়াই কৃষকরা তাদের ধান গোলায় তুলতে পেরেছে। তাছাড়া এ বছর ধানের বাম্পার ফলনও হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: