শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:০০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

দিরাইয়ে দুর্বৃত্তরা রাতের আঁধারে কেটে দিয়ে হাওর রক্ষা বাঁধ

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
রাতের আঁধারে দুর্বৃত্তরা কেটে দিয়েছে হাওর রক্ষা বাঁধ। এ ঘটনায় জিজ্ঞাসাবাদে বাঁধ কাটার অপরাধে কাউকে আটক করা যায়নি। ঘটনাটি ঘটেছে সুনামগঞ্জের দিরাই উপজেলার বরাম হাওরে। জানা গেছে, উপজেলার করিমপুর ইউনিয়নের কাজাউড়া গ্রামের দক্ষিণে বরাম হাওরের ৭৯নং পিআইসির হাওর রক্ষা বাঁধটি মঙ্গলবার রাতের আঁধারে দুর্বৃত্তরা কেটে দিয়েছে। পরদিন সকালে জাল দিয়ে মাছ ধরতে দেখা যায় কিছু লোককে। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে জানালে তারা সেখানে গিয়ে মাছ ধরার লোকজনকে জিজ্ঞাসাবাদ করলে তারা কিছু জানে না বলে জানায়।
বাঁধ কেটে দেয়ার বিষয়ে জানতে চাইলে ৭৯নং পিআইসির সভাপতি মোঃ সোলেমান চৌধুরী জানান, শুনেছি রাতের আঁধারে কারা বাঁধটি কেটে দিয়েছে, তবে এ ব্যাপারে আমরা কিছু জানি না।
বিশ্বস্ত কয়েকটি সূত্র জানিয়েছে, হাওরে ধান কাটা শেষ হওয়ায় মাছ ধরার জন্য পিআইসির লোকজনই রাতের আঁধারে বাঁধটি কেটে দিয়ে মৎস্যজীবিদেরকে মাছ শিকারের সুযোগ করে দিয়ে নিজেরাও লাভবান হবে। আর আমাদের হাওরে পানি প্রবেশের কারণে এলাকার কৃষকদের গরু ঘাস খাওয়া থেকে বঞ্চিত হয়েছে।
দিরাই পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, উপজেলার বরাম হাওরের উপ-প্রকল্পের ০.৭৩৫ কিলোমিটার অংশে বাঁধের ভাঙা বন্ধকরণ ও মেরামত কাজের জন্য ছয় লাখ ৮৩ হাজার ৯০৪ টাকা ১৮ পয়সা বরাদ্দ দেয়া হয়। এটি সাধারণত ঝুঁকিপূর্ণ বাঁধের তালিকায় ছিল না। এমনকি স্বাভাবিকভাবেও বাঁধটি ভেঙে যায়নি। রাতের আঁধারে মাছ ধরার লোভে দুর্বৃত্তরা বাঁধটি কেটে দিয়ে হাওরে পানি প্রবেশ করায়। আর সেখানে কিছু মৎস্যজীবি বড় জাল দিয়ে মাছ ধরছে।
এ ব্যাপারে জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের দিরাই অফিসের উপ-সহকারি প্রকৌশলী শাখা কর্মকর্তা (এসও) এ.টি.এম. মোনায়েম হোসেন জানান, ৭৯নং হাওর রক্ষা বাঁধটি কেটে দেয়ার খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসারসহ আমরা সেখানে গিয়ে মৎস্যজীবিদেরকে জিজ্ঞাসাবাদ করি। তবে তারা বাঁধ কেটে দেয়ার ব্যাপারে কিছু জানে না বলে জানায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: