শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
মানবতার সেবায় সাহিত্য ও সংস্কৃতির চর্চা করে যেতে হবে: লেখক সম্মেলনে আহমদ হাসান চৌধুরী

মানবতার সেবায় সাহিত্য ও সংস্কৃতির চর্চা করে যেতে হবে: লেখক সম্মেলনে আহমদ হাসান চৌধুরী

আমার সুরমা ডটকম‘মানবতার সেবায় সাহিত্য’ শ্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হলো অভিযাত্রিক লেখক সম্মেলন ২০১৭। ৩০ আগস্ট বুধবার সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ-এর শহীদ সোলেমান হলে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহকারি অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী। তিনি বলেন, আমাদেরকে আরও বেশি করে বই পড়তে হবে, বই কিনতে হবে। সবসময় মজলুমদের পক্ষে কলম নিয়ে দাঁড়াতে হবে। তিনি আরও বলেন, জালিমদেরকে লিখনির মাধ্যমেই পরাস্ত করতে হবে। মানবতার সেবায় আরও বেশি করে সাহিত্য ও সংস্কৃতির চর্চা করে যেতে হবে।
অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সেন্ট্রাল উইমেন্স কলেজ সিলেটের অধ্যক্ষ সময়ের শক্তিমান কবি কালাম আজাদ। বক্তব্যে তিনি বলেন, মাসিক অভিযাত্রিক গত সাত বছরে অন্যরকম একটি প্ল্যাটফরম তৈরি করতে সক্ষম হয়েছে। ঘুমন্ত অনেক লেখককে জাগিয়ে তুলতে সক্ষম হয়েছে। কম সময়ে পাঠকদের হৃদয়ে আলাদা একটি অবস্থান করে নিয়েছে। এ ধারা অব্যাহত থাকবে বলে আমরা আশা করি।
মাসিক অভিযাত্রিকের সম্পাদক মন্ডলীর সভাপতি মাওলানা মোঃ আখতার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাসিক অভিযাত্রিকের পৃষ্ঠপোষক এমএ বাসিত আশরাফ, বাদে দেওরাইল ফুলতলী কামিল মাদরাসার আরবি প্রভাষক মাওলানা নাজমুল হুদা খান, বৃন্দাবন সরকারি কলেজ হবিগঞ্জের ইংরেজি প্রভাষক নোমান আহমদ, সিলেট লেখক ফোরাম সভাপতি গীতিকার কবি নাজমুল ইসলাম মকবুল, ত্রৈমাসিক সন্ধানী সম্পাদক মোস্তফা হাসান চৌধুরী গিলমান, রিসালাহ সাংস্কৃতিক সংসদ-এর প্রতিষ্ঠাতা পরিচালক কবি মুজাহিদুল ইসলাম বুলবুল, তরুণ লেখক ও গবেষক মারজান আহমদ চৌধুরী, বিশিষ্ট কবি ও ছড়াকার মোঃ মাহবুবুর রহীম।
জালালীয়া শিল্পীগোষ্ঠী সিলেট-এর প্রধান পরিচালক সুলতান আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে অভিযাত্রিক সঙ্গীত পরিবেশন করেন সবুজকুঁড়ি শিল্পীগোষ্ঠীর সদস্য মামুনুর রশীদ মামুন ও আবু সাঈদ মোঃ সায়েম। স্বাগত বক্তব্য রাখেন মাসিক অভিযাত্রিকের সম্পাদক কবি রফীকুল ইসলাম মুবিন, কবি ও ছড়াকার পিয়ার মাহমুদ, মাসিক অভিযাত্রিক পাঠক ফোরাম বুরাইয়া কামিল মাদরাসার সাধারণ সম্পাদক মুহাম্মদ নুর হোসেন, বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক সাদিকুর রহমান সিরাজী, ত্রৈমাসিক আলোর প্রহর-এর সম্পাদক মন্ডলীর সভাপতি ইয়াহইয়া আহমদ চৌধুরী, বিশিষ্ট কবি মাওলানা বেলাল আহমদ।
সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক মাওলানা ছাদিকুর রহমান অলংকারী, আঞ্জুমানে আল-ইসলাহ কেন্দ্রীয় অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, জালালাবাদ কবি ফোরামের সভাপতি কবি সিদ্দিক আহমদ, তালামীয কেন্দ্রীয় পরিষদের সদস্য মোঃ মাহমুদুল হাসান, তালামীয এম.সি কলেজ শাখার সভাপিত মাহবুবুল হাসান, তালামীয সিলেট মহানগরী শাখার সহ-সভাপতি মাহবুবুর রহমান ফরহাদ, সাধারণ সম্পাদক আহমদ শরীফ প্রমূখ।
রাহবার সাংস্কৃতিক ফোরামের প্রতিষ্ঠতা পরিচালক মোঃ সাইফুল ইসলামের কুরআন তিলাওয়াত ও আসহাব-ই-বদর শিল্পীগোষ্ঠীর পরিচালক আবুল হাসান মোঃ রফিকুল হক্ব ও হাফিজ আহমদের নাতে রাসুল (সা) পরিবেশনার মাধ্যমে সূচিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিপুল সংখ্যক লেখক-কবি, সাংবাদিক-সাহিত্যিক, শিল্পী ও সুধিজনেরা। বিজ্ঞপ্তি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: