শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

সবজি চাষে স্বনির্ভরের পথে দিরাই

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
দিরাইয়ে রবি শস্য আবাদের ক্ষেত্রে যুব সমাজের পাশাপাশি এখন সবাই ব্যস্ত। যুব-বৃদ্ধসহ পরিবারের সকল সদস্যই অন্যান্য কাজের সাথে সবজি আবাদে তাদের সময় পার করছেন। যেটুকু জায়গা অনাবাদী থাকে, সেখানেই কোন না কোন জাতের সবজি চাষ হচ্ছে। গত এক দশক ধরে সুনামগঞ্জের দিরাই উপজেলায় প্রচুর পরিমাণে বিভিন্ন জাতের সবজি আবাদ হয়ে আসছে। ফলে দিরাইসহ আশপাশের বেশ কয়েকটি উপজেলাবাসি বিষমুক্ত সবজি খাচ্ছে। চাষীরা যেমন বিষমুক্ত সবজি খাচ্ছে, তেমনী আর্থিকভাবেও স্বাবলম্ভী হচ্ছে। বেকার ও বিদেশ ফেরত যুবকরা এখন অন্য কোন চিন্তা না করেই সবজি আবাদের দিকে ঝুঁকছে। যাদের জমি ও বাড়ির আঙ্গিনা উঁচু, তারা সারাবছর সবজি চাষ করছেন। তাছাড়া হাওরের পতিত জমি, বাড়ির আঙ্গিনা ও পরিত্যক্ত উঠোনেও চলছে শীতকালীন সবজি বা রবি শস্যের চাষ।
এক সময় স্থানীয় কৃষি অফিসের কোন সহযোগিতা পেতেন না, এমনকি কোন ধরণের খোঁজও নেয়া হতো না বলে অভিযোগ ছিল। তারপরও অদম্য যুবক তাদের প্রচেষ্টা ও পরিশ্রমের মাধ্যমে সফলতার মুখ দেখেছে। তবে বিগত কয়েক বছর ধরে সবজি চাষীদের খোঁজ-খবর নেয়া এবং বিভিন্ন ধরণের প্রশিক্ষণসহ সহযোগিতা করা হয়ে থাকে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়। এমনকি স্থানীয় কৃষি অফিস প্রান্তিক সবজি চাষীদের তথ্য ভাÐার তৈরি করেছে বলেও জানা গেছে।
দিরাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর রবি শস্যের মধ্যে গম আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হেক্টর এবং তা অর্জিতও হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হেক্টর প্রতি ৩ মেট্রিক টন গম। ভ‚ট্টা আবাদের লক্ষ্যমাত্রার ২২ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ৯ মেট্রিক টন। শাক সবজি আবাদের লক্ষ্যমাত্রা ৩৩০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ২২ মেট্রিক টন। আলু আবাদের লক্ষ্যমাত্রা ৮০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ২০ দশমিক ২ মেট্রিক টন। মিষ্টি আলু আবাদের লক্ষ্যমাত্রা ২৫ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ১৯ মেট্রিক টন। সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ১৩০ হেক্টর থাকলেও অর্জিত হয়েছে ১শত হেক্টর, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ২৭ মেট্রিক টন। মাসকালাই আবাদের লক্ষ্যমাত্রা ১০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ২ মেট্রিক টন। মুগ ডাল আবাদের লক্ষ্যমাত্রা ৫ হেক্টর থাকলেও অর্জিত হয়েছে ৪ হেক্টর, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ১৫ মেট্রিক টন। পেয়াজ আবাদের লক্ষ্যমাত্রা ১৫ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ৬ দশমিক ৬৭ মেট্রিক টন। রসুন আবাদের লক্ষ্যমাত্রা ৭ হেক্টর অর্র্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ৭ মেট্রিক টন। ধনিয়া আবাদের লক্ষ্যমাত্রা ১০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ৪ মেট্রিক টন। মরিচ আবাদের লক্ষ্যমাত্রা ২০ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ১ দশমিক ৪ মেট্রিক টন। সূর্যমুখি তেল আবাদের লক্ষ্যমাত্রা ২ হেক্টর অর্জিত হয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা ২ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে।
এদিকে দিরাই উপজেলার মানুষের পুষ্টি পরিস্থিতির তথ্য মতে, খাদ্যশস্যের চাহিদা হচ্ছে ৫৮ হাজার ৫৩৩ মেট্রিক টন, আর উৎপাদন হয়েছে ১ লাখ ২৬ হাজার ৯১৪ মেট্রিক টন, উদ্বৃত আছে ৬৮ হাজার ৩৮১ মেট্রিক টন। সবজির চাহিদা রয়েছে ২১ হাজার ৯৯৮ মেট্রিক টন, আর উৎপাদন হয়েছে ১৬ হাজার ৮৭০ মেট্রিক টন, ঘাটতি রয়েছে ৫ হাজার ১২৮ মেট্রিক টন। তেলের চাহিদা রয়েছে ২ হাজার ৬৬৮ কিলোলিটার, উৎপাদন হয়েছে ১২ কিলোলিটার, আর ঘাটতি রয়েছে ২ হাজার ৬৫৬ কিলোলিটার। ডালের চাহিদা রয়েছে ৫ হাজার ৩৪২ মেট্রিক টন, উৎপাদন হয়েছে ৩০ মেট্রিক টন, আর ঘাটতি রয়েছে ৫ হাজার ৩১২ মেট্রিক টন। ফলের চাহিদা রয়েছে ৯ হাজার ৬০২ মেট্রিক টন, উৎপাদন হয়েছে ৬ হাজার ১০২ মেট্রিক টন, ঘাটতি রয়েছে ৩ হাজার ৫শত মেট্রিক টনের বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস।
দিরাই উপজেলা কৃষি অফিসার আবুু মোঃ মনিরুজ্জামান জানান, দিরাইয়ে শীঘ্রই সবজি চাষে বিপ্লব ঘটবে। ইতিমধ্যে উপজেলার চারটি গ্রামকে ‘কৃষি গ্রাম’ হিসেবে ঘোষণা দিতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সেগুলো হল করিমপুর ইউনিয়নের সাকিতপুর, দিরাই পৌরসভার সুজানগর ও রাধানগর এবং রাজানগর ইউনিয়নের ধাপকাই গ্রাম।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: