বৃহস্পতিবার, ২০ Jun ২০২৪, ১২:২৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১

রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসান: ব্রিটেনে চার্লস যুগের সূচনা

আমার সুরমা ডটকম ডেস্ক:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। গতকাল ৯৬ বছর বয়সে তিনি মারা গেছেন। তার ছেলে, সাবেক প্রিন্স অফ ওয়েলস চার্লস এখন রাজা। তিনি অবিলম্বে জাতির উদ্দেশে ভাষণ দেবেন। ব্রিটেনের দীর্ঘতম রাজত্বকারী রানির মৃত্যুতে শোকাহত বিশ্ব।

ডাক্তাররা তার স্বাস্থ্য নিয়ে ‘চিন্তিত’ হওয়ার পরে তার সকল সন্তান বালমোরালে ছুটে যান। কয়েক ঘণ্টা পর তিনি তার পরিবার বেষ্টিত অবস্থায় মারা যান। স্থানীয় সন্ধ্যা সাড়ে ৬টায় তার মৃত্যু নিশ্চিত করা হয়। বাকিংহাম প্যালেসের একজন মুখপাত্র বলেছেন: ‘রানি আজ বিকেলে বালমোরালে শান্তিপূর্ণভাবে মারা গেছেন। নতুন রাজা এবং রানী বৃহস্পতিবার কনসোর্ট সন্ধ্যায় বালমোরালে থাকবেন এবং শুক্রবার লন্ডন ফিরে যাবেন’।

রানীর মৃত্যুতে ব্রিটেন এবং এর কমনওয়েলথ দেশগুলো দশ দিনের শোকের মধ্যে প্রবেশ করবে, কারণ যুক্তরাজ্য এবং বিদেশে তার লাখ লাখ প্রজা তার মৃত্যুতে শোকাহত। তার ছেলে সিংহাসনে আরোহণ করার সাথে সাথে তার ঐতিহাসিক ৭০ বছরপূর্তি উদযাপনও হবে যা তাকে এ বছর একটি প্ল্যাটিনাম জয়ন্তীতে পৌঁছে দিয়েছে। এটি এমন একটি মাইলফলক যা একজন ব্রিটিশ রাজার আবার পৌঁছানোর সম্ভাবনা কম।

তিনি ইতিহাসের অনেক সেরা ব্রিটিশদের কাতারে শামিল হয়েছেন এবং কোন সন্দেহ নেই যে, তিনি পৃথিবীর সবচেয়ে বিখ্যাত মহিলা। বিশ্বের কোটি কোটি মানুষের কাছে তিনি ছিলেন ব্রিটিশদের আসল মুখ।

তার প্রিয় স্বামী ফিলিপের মৃত্যুর প্রায় দেড় বছর পর রানির মৃত্যু হল। রানির স্বামী ২০২১ সালের এপ্রিলে ৯৯ বছর বয়সে মারা গিয়েছিলেন।

তিনি তার যুগের ১৫তম প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে সরকার গঠনের জন্য বলার আগে বালমোরালে বরিস জনসনের পদত্যাগ গ্রহণ করার জন্য তার সাথে দেখা করার জন্য যথেষ্ট ভাল অবস্থায় ছিলেন। তিনি লাঠিতে ভর দিয়ে দাঁড়িয়ে ছিলেন এবং সহাস্যে দাঁড়িয়ে মিসেস ট্রাসকে অভ্যর্থনা জানান। এর আগে দুই মাস ধরে জনসমক্ষে দেখা যায়নি তাকে।

সূত্র : বিবিসি নিউজ, ডেইলি মেইল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com