সোমবার, ১৭ Jun ২০২৪, ১১:২৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
সংসদে বড় ঘাটতির বিশাল বাজেট পেশ

সংসদে বড় ঘাটতির বিশাল বাজেট পেশ

muhit__130219_130224আমার সুরমা ডটকম অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের জন্য তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার জাতীয় বাজেটের প্রস্তাব পেশ করেছেন। জাতীয় সংসদে আজ অর্থমন্ত্রী এ বাজেট প্রস্তাব করেন। গত অর্থবছরে (২০১৫-১৬) জাতীয় বাজেটে উপস্থাপিত বাজেটের আকার ছিল দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। গত বারের চেয়ে এবার বাজেটের আকার বাড়ছে ১৪ দশমিক ৪২ শতাংশ বা ৪৫ হাজার ৫০৫ কোটি টাকা।

এর আগে জাতীয় সংসদের মন্ত্রিপরিষদ কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে বাজেট প্রস্তাব পাস করা হয়। প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে দুই লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। ঘাটতি ধরা হয়েছে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে দুই লাখ ১৫ হাজার ৭৪৪ কোটি টাকা। জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হলে আজ বেলা সাড়ে ৩টায় চিরাচরিত প্রথা অনুযায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে কালো ব্রিফকেস নিয়ে হাউসে প্রবেশ করেন অর্থমন্ত্রী। জাতীয় সংসদে মোট দশম বার ও টানা অষ্টম বারের মতো বাজেট পেশ করলেন আবুল মাল আবদুল মুহিত। বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী বলেন, ‘গত জানুয়ারি মাসে আমি ৮৩ বছরে পদার্পণ করেছি। আজকের প্রস্তাবিত বাজেটটিসহ আমি এ দেশের মোট ১০টি বাজেট উপস্থাপন করছি। এরমধ্যে আটটিই হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকারের সময়ে। এছাড়া ৩৪ বছর আগে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ আমাকে দুটি বাজেট উপস্থাপনের সুযোগ দিয়েছিলেন। এটি ব্যক্তিগতভাবে আমার জন্য অত্যন্ত খুশি ও গৌরবের বিষয়।
বাজেটের বিষয়ে অর্থমন্ত্রী আগামীকাল শুক্রবার বিকেল ৪টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন। দেশের বিশিষ্ট অর্থনীতিবিদরা এ বাজেটকে বড় ঘাটতির বিশাল বাজেট বলে উল্লেখ করেছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com