বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:১৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা শুরু

প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা শুরু

সাজু আহমেদ, কুলঞ্জ (দিরাই) ইউনিয়ন সংবাদদাতা: আজ থেকে দেশব্যাপি শুরু হয়েছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এ বছর সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নেবে সাত হাজার ২৬৭টি কেন্দ্রে পঞ্চম শ্রেণি পড়ুয়া ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী। সিলেট বিভাগের চার জেলায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় দুই লাখ ৪৭ হাজার ৩শ’ ৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। গত বছরের তুলনায় এ বছর ৭ হাজার ৭শ’ ৩৯ জন পরীক্ষার্থী কমেছে সিলেট বিভাগে। এর ধারাবাহিকতায় সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলা কুলঞ্জ ইউনিয়নের হাতিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১২টি প্রাথমিক বিদ্যালয় ও ১টি মাত্র দাখিল মাদ্রাসার পরিক্ষার্থী অংশগ্রহন করে প্রায় ২৯০ জন। প্রতিবারের মত এই বারও ভাল রেজাল্ট করবে আশাবাদি অভিবাবকরা।

এদিকে শিশুরা নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারবে বলে জানিয়েছেন সিলেট বিভাগীয় উপ-পরিচালক তাহমিনা আক্তার। রোববার সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে ইংরেজি বিষয়ের পরীক্ষা হবে। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এক অফিস আদেশে জানিয়েছে, পরীক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী কেউই মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। “কেবলমাত্র জরুরি প্রয়োজনে অফিস কক্ষে সীমিত ব্যবহারের লক্ষ্যে কেন্দ্র সচিব মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। তবে সেক্ষেত্রে পরীক্ষার প্রশ্নপত্র গ্রহণ ও পরীক্ষা কক্ষে বিতরণ শেষ না হওয়া পর্যন্ত মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।” পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেওয়া হচ্ছে। আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। প্রশ্ন ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ী শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার। প্রাথমিক সমাপনীর সূচি ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত। ইবতেদায়ী সমাপনীর সূচি ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং ২৬ নভেম্বর গণিত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com