রবিবার, ১৬ Jun ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগ কমাতে অ্যামনেস্টির নতুন প্রস্তাব

পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগ কমাতে অ্যামনেস্টির নতুন প্রস্তাব

91401_amenesty_95570আমার সুরমা ডটকম ডেক্স : বিশ্বজুড়ে বিভিন্ন দেশে পুলিশের অতিরিক্ত বলপ্রয়োগ কমানোর লক্ষ্যে নতুন একটি সুপারিশমূলক দিকনির্দেশনা প্রকাশ করেছে লন্ডন ভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের বলপ্রয়োগ ও আগ্নেয়াস্ত্র ব্যবহার নিয়ে জাতিসংঘের মৌলিক নীতিমালা প্রণয়নের ২৫ বছর পূর্তিতে তা বাস্তবায়নের লক্ষ্যে এ সুপারিশ প্রকাশ করেছে অ্যামনেস্টি। এ নিয়ে অ্যামনেস্টির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশসহ সাম্প্রতিক সময়ে বিভিন্ন দেশের উদাহরণ তুলে ধরা হয়। বলা হয়, বাংলাদেশে বিশেষ পুলিশ বাহিনীর কড়া পুলিশি অভিযানে মারাত্মক বলপ্রয়োগ করার ঘটনা ঘটেছে যেখানে অনেক প্রাণহানী হয়। এছাড়া ব্রাজিলে পুলিশের হাতে তরুন কৃষ্ণাঙ্গ হত্যাকাণ্ড, মার্কিন যুক্তরাষ্ট্রে নিরস্ত্র মানুষের ওপর পুলিশের গুলি চালানোর অনেকগুলো ঘটনা তুলে ধরা হয়। এছাড়াও বাহরাইন, বুরুন্ডি, কম্বোডিয়া, গ্রিস, স্পেন, তুরস্ক, ভেনেজুয়েলা ও ইউক্রেনের কথা প্রতিবেদনে উল্লেখ করা হয়।
প্রস্তাবিত নতুন এ দিকনির্দেশনায় বিশ্বের ৫৮টি দেশের জাতীয় আইন, আভ্যন্তরীণ বিধি বিধান ও প্রশিক্ষণ নথিপত্র থেকে উদাহরণ উপস্থাপন করা হয়েছে। অ্যামনেস্টি বিশ্বের সরকারগুলোর প্রতি নতুন এ দিকনির্দেশনা ব্যবহার করার আহ্বান জানিয়েছে। নতুন এ দিকনিদের্শনার এক প্রণেতা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ড. আনিয়া বাইনার্ট বলেন, পুলিশকে যে চ্যালেঞ্জিং, এমনকি বিপজ্জনক দায়িত্ব পালন করতে হয়, তাতে কারো দ্বিমত নেই। কিন্তু প্রায়ই দেখা যায়, শুধু আইনগতভাবে বল প্রয়োগের বিষয়টি নিশ্চিত করার জন্য একটি কাঠামো তৈরি করতে ব্যর্থ হয় সরকার ও আইন প্রয়োগকারী কর্তৃপক্ষগুলো।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com