শনিবার, ১৫ Jun ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
সংবাদ শিরোনাম :

তীব্র কুয়াশায় আচ্ছন্ন দিরাই

amarsurma.com

মুহাম্মদ আব্দুল বাছির সরদার:
মৌসুমের শুরুতেই তীব্র কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়েছে দিরাই। গতকাল দুপুর পর্যন্ত ঘন কুয়াশার কারণে আকাশে সূর্য দেখা যায়নি। ফলে ক্ষেতে কাজ করতে গিয়ে শ্রমিকদের সমস্যা ঘটে।
খোঁজ নিয়ে জানা যায়, এবার শীত মৌসুমের শুরুতেই গতকাল বৃহস্পতিবার দিরাইয়ের আকাশে দুপুর পর্যন্ত সূর্যের দেখা মেলে নি। এ মৌসুমে উপজেলার প্রধান কাজ হচ্ছে কৃষি। হাওরে বোরো জমিতে চাষ ও ধান লাগানোর পূর্ব প্রস্তুতির সময়ে তীব্র কুয়াশায় শ্রমিকরা কাজে যেতে পারে নি। আর যারা কাজে গিয়েছে, তারা অনেকটা অলস সময় কাটিয়েছে। এই তীব্র কুয়াশার সাথে দমকা হাওয়া থাকায় কনকনে শীত অনুভূত হয়। ফলে ঠাণ্ডার ভয়ে পানিতে নেমে কেউ কাজ করেনি। দুপুর গড়িয়ে যাওয়ার পর কাজে নামার খবর পাওয়া যায়।
এমনিতেই এই মৌসুমে শ্রমিক সঙ্কট থাকে। তাছাড়া বেশি টাকা খরচ করে দৈনিক শ্রমিক দিয়ে কাজ করাতে হয়। উপজেলার করিমপুর ইউনিয়নের একজন কৃষক জানান, এ বছর ৬/৭শত টাকা দিতে হচ্ছে দৈনিক শ্রমিকদের। তাছাড়া ট্রাক্টর দিয়ে হালচাষ করাতে কেয়ার প্রতি ৬/৭শত টাকা দিতে হয়। তিনি আরও জানান, মহাজনের কাছ থেকে হাওর ভেদে প্রতি কেয়ার বোরো জমি রংজমা নিতে হয় ৩/৪ হাজার টাকা। বর্তমানে সবকিছুতেই বেশি টাকা খরচ করে সেই অনুপাতে মুনাফা পাওয়া যায় না। আমাদের পরিবার-পরিজন নিয়ে বাঁচার বিকল্প না থাকায় এক প্রকার বাধ্য হয়েই বোরো জমি করতে হয়। গত বছর চাপতি হাওরের বাঁধ ভেঙ্গে যাওয়ায় একমুঠো ধানও ঘরে তুলতে পারেন নি বলেও তিনি জানান।

amarsurma.com

তীব্র কুয়াশায় আচ্ছন্ন দিরাই

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com