বৃহস্পতিবার, ২০ Jun ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
ঢাকা আসছেন নিশা দেশাই

ঢাকা আসছেন নিশা দেশাই

nisaআমার সুরমা ডটকম: যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ঢাকায় আসছেন। আগামী সপ্তাহেই তার ঢাকা সফর হচ্ছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। বাংলাদেশের চাঞ্চল্যকর কোন বিষয় বা যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে তৎপর হতে দেখা গেছে নিশা দেশাইকে। এজন্য বিভিন্ন ইস্যুতে নিয়মিত সফরও করেছেন ঢাকায়। সর্বশেষ ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা জুলহাজ মান্নান সন্ত্রাসীদের হাতে নিহত হওয়ার পরে গত মে মাসে ঢাকায় এসেছিলেন তিনি। এ নিয়ে ঢাকায় এসে তখন বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে। এছাড়াও মিডিয়ার অগোচরে না জানিয়ে ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে বৈঠক করেছিলেন ঢাকাস্থ ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধনের সঙ্গে।
এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে বাংলাদেশে আসেন নিশা দেশাই। বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের সঙ্গে। এরপর ২০১৪ ও ২০১৫ সালে আরো দু’দফা ঢাকায় আসেন তিনি। তবে তার এবারের সফরের প্রেক্ষিত একেবারেই ভিন্ন।
সম্প্রতি গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ১ জন বাংলাদেশ আমেরিকানসহ ১৮ জন বিদেশি এবং ৪ জন বাংলাদেশি নিহত হন। এ ঘটনার রেশ না কাটতেই দেশের সবচেয়ে বড় ঈদের জামায়াতের স্থান শোলাকিয়া ঈদগাহ ময়দানে জঙ্গি হামলা হয়। গুলশানের হামলা বাংলাদেশকে বিশ্বে পরিচয় করিয়ে দেয় আলাদাভাবে। নিরাপত্তা ঝুঁকির বিষয়টি উঠে আসে কূটনীতিকদের মাঝে। যদিও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঢাকায় অবস্থানরত বিদেশি রাষ্ট্রদূতদের ঢাকার নিরাপত্তা নিয়ে তাদের আশ্বস্ত করা হয়। পররাষ্ট্রমন্ত্রী সকল রাষ্ট্রদূতদের নিয়ে বিশেষ বৈঠকও করেছেন।
এ হামলার পরে জাপান, ইতালি, ভারতসহ বিশ্বের অনেক দেশই বাংলাদেশকে সন্ত্রাস মোকাবেলায় সহযোগিতার আশ্বাস দিয়েছে। বাদ যায়নি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পর্যন্ত। বাংলাদেশের এই সংকট মূহুর্তে নিশা দেশাইর ঢাকা সফর নিয়ে সরকার ও রাজনৈতিক মহলে মিশ্র আলোচনার জন্ম দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com