সোমবার, ১৫ Jul ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক: অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৭৯৮-৬৭৬৩০১
ফের বিক্ষোভে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

ফের বিক্ষোভে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

আমার সুরমা ডটকম ডেক্সসাতটি মুসলিমপ্রধান দেশের অভিবাসী ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের পর ফের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দেশটির বিভিন্ন শহর। নিউ ইয়র্ক, নিউ জার্সিসহ দেশটির এক ডজনেরও বেশি শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। গত বছরের নভেম্বরে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ের পর দফায় দফায় বিক্ষোভে নামে দেশটির লাখ লাখ মানুষ। নির্বাচনের আগে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে পদক্ষেপ নিতে গিয়ে আবারো বিক্ষোভের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে শুক্রবার নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রে শরণার্থী গ্রহণ কর্মসূচি স্থগিত করা হয়। ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের শরণার্থী ও অভিবাসীদের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা ৯০ দিন বন্ধ রাখার আদেশ দেয়া হলেও সিরীয়দের ক্ষেত্রে তা অনির্দিষ্টকাল বন্ধ থাকবে বলে জানানো হয়। ট্রাম্পের এই নির্বাহী আদেশের পর দেশের বাইরে থেকে যুক্তরাষ্ট্রে ফিরছে বিভিন্ন দেশের নাগরিকরা। কিন্তু আদেশের কারণে যুক্তরাষ্ট্র ফেরত প্রায় দুইশ’ জনকে আটক করা হয় জনএফ কেনেডি বিমানবন্দরসহ বিভিন্ন বিমানবন্দর থেকে।

অভিবাসীদের ঠেকাতে ট্রাম্পের এই পদক্ষেপের বিরুদ্ধে দাঁড়িয়েছে দেশটির আদালত। আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) এর একটি আবেদনের প্রেক্ষিতে রোববার যুক্তরাষ্ট্রের একটি আদালত ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ সাময়িক স্থগিত করেছেন। অভিবাসন বন্ধে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দর ও প্রধান প্রধান শহরে বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। জনএফ কেনেডি বিমানবন্দরে দুই হাজারেরও বেশি মানুষ বিক্ষোভ করেছেন বলে বার্তাসংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে।

এই বিমানবন্দর থেকে শনিবার অন্তত ১২ শরণার্থীকে আটক করেছে স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পামেলা ফ্রেন্স নামের এক প্রতিবাদকারী বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পে গত ২৪ ঘণ্টায় যা করেছেন, তা ন্যাক্কারজনক, অমর্যাদাপূর্ণ ও অমার্কিনী। আমি এখানে প্রতিবাদ জানাতে এসেছি।’ বিক্ষোভের মুখে বিমানবন্দরের টার্মিনালগামী ট্রেন চলাচল বন্ধ করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। নিউ জার্সির নিওয়ার্ক লিবার্টি ইন্টারন্যাশনাল বিমানবন্দরে ১২০ জনেরও বেশি মানুষ বিক্ষোভ করেছেন। তারা অভিবাসন বন্ধে ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন। এই বিমানবন্দরে শরণার্থী ও অভিবাসীদের বিক্ষোভে সমর্থন জানাতে ও প্রবেশের চেষ্টার সময় বেশ কয়েকজন আইনজীবীকে আটক করা হয়েছে।

ওয়াশিংটনের ডালাস ইন্টারন্যাশনাল বিমানবন্দরেও বিক্ষোভ করেছে কয়েক ডজন প্রতিবাদকারী। এ সময় তাদেরকে ‘ঘৃণা নয় ভালোবাসা, ‘মুসলিমদেরকে এখানে স্বাগত’সহ বিভিন্ন ধরনের স্লোগান দিতে দেখা যায়। এছাড়া যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া, ডেনভার, শিকাগো, ডালাস, সিয়াটল, অরিগনের পোর্টল্যান্ড, লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো ও স্যান ডিয়াগোতে হাজার মানুষ শরণার্থী ও অভিবাসন বিরোধী ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। সূত্র : এপি, বিবিসি, দ্য গার্ডিয়ান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com