বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সংবাদ শিরোনাম :
এইচএসসির ফল প্রকাশ, পাসের হার ৮৫.৯৫ শতাংশ নিহতের সংখ্যা ৫০০০ ছাড়ালো, তিন মাসের জরুরি অবস্থা জারি তুরস্কে রাজাকার ও বিএনপির লোকদের নিয়ে সুরঞ্জিত সেনগুপ্তের শোকর‌্যালি পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের মৃত্যু চট্টগ্রাম কলেজের ১৭৫ শিক্ষার্থী ৩ ঘন্টার অভিযানে ডুবোচর থেকে উদ্ধার ফরিদপুরে একই পরিবারে ৫ সদস্যের ইসলাম ধর্ম গ্রহণ কে হচ্ছেন রাষ্ট্রপতি জানা যাবে মঙ্গলবার বিশ্ব হাত গুটিয়ে বসে থাকলে আরেকটি রোহিঙ্গা গণহত্যা হবে: জাতিসঙ্ঘ ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে: মির্জা ফখরুল বহিষ্কৃত নেতার সমাবেশে জেলা সভাপতি: উজ্জীবিত নেতাকর্মীরা
গণমাধ্যমের স্বাধীনতা গণতন্ত্র ও সুশাসনের পূর্বশর্ত: টিআইবি

গণমাধ্যমের স্বাধীনতা গণতন্ত্র ও সুশাসনের পূর্বশর্ত: টিআইবি

dsc_4533_128321আমার সুরমা ডটকম অবাধ তথ্য প্রবাহ ও গণমাধ্যমের স্বাধীনতা গণতন্ত্র ও সুশাসনের পূর্বশর্ত এবং দুর্নীতি প্রতিরোধের অন্যতম সহায়ক হাতিয়ার বলে অভিমত ব্যাক্ত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বৃহস্পতিবার সকালে টিআইবি’র ধানমন্ডিস্থ কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থাটির সদস্যদের বার্ষিক সভায় এই আহ্বান জানানো হয়। তথ্য অধিকার আইনে ও জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশকারীর সুরক্ষা আইনের কার্যকর বাস্তবায়নের পথে বিরাজমান সকল প্রতিকূলতা উত্তরণে বিশেষ করে গণমাধ্যমসহ মত ও তথ্য প্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠায় নিয়োজিত সকলকে উদ্যোগী ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছে টিআইবি। টিআইবি’র সদস্যরা বলেন, গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠা এবং সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে দুর্নীতি দমন কমিশন (দুদক)সহ সরকারি প্রতিষ্ঠানসমূহকে কার্যকর, স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকা পালন করতে।
সুলতানা কামাল বলেন, “স্বাধীন দেশের নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকেরই দেশের প্রতি দায়বদ্ধতা রয়েছে। বাংলাদেশ থেকে দুর্নীতি, মানবাধিকার লঙ্গন, অনাচার, অবিচার ও দুর্বৃত্তায়ন বন্ধ হতে পারে যদি বাংলাদেশের সচেতন নাগরিক সমাজ একসঙ্গে সাহসের সাথে এর বিরুদ্ধে রুখে দাঁড়ায়।”
ড. ইফতেখারুজ্জামান বলেন, “আমাদের ম্যান্ডেট সীমিত এবং দুদক, বিচার বিভাগ ও আইন প্রয়োগকারী সংস্থা যাতে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারে সেজন্য তাদের আইনি কাঠামো শক্তিশালী ও সুদৃঢ় করার দাবি উত্থাপন ও এ ক্ষেত্রে সরকারকে সহযোগিতা করা এবং দুর্নীতিবিরোধী চাহিদা সৃষ্টি করাই টিআইবি’র  কাজ।”
সরকারি চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে ঘুষ, স্বজনপ্রীতি, তদবিরসহ বিভিন্ন দুর্নীতির কারণে প্রশাসন মেধাশূন্য হয়ে পড়ছে বলে মন্তব্য করে এ ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন টিআইবি’র সদস্যরা। পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাবের গ্রহণযোগ্য সমীক্ষা না করে রামপাল তাপ বিদুৎকেন্দ্র নির্মাণ করা হলে তা সুন্দরবনের ওপর ভয়াবহ ক্ষতিকর প্রভাব ফেলবে বলে দাবি করেন তারা। দলীয়ভাবে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে অসৎ ও অযোগ্য প্রার্থীরা অর্থ ও পেশীশক্তির মাধ্যমে নির্বাচিত হচ্ছেন বলেও সভায় উদ্বেগ প্রকাশ করা হয়।
বার্ষিক সদস্য সভা শেষে এক ঘোষণাপত্র প্রকাশ করা হয়। বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, অপহরণ, ধর্ষণ, গণধর্ষণ, গুম এবং ধর্মীয় উগ্রপন্থীদের দ্বারা লেখক, শিক্ষক, বুদ্ধিজীবি এবং ব্লগারদের সাম্প্রতিক হত্যাকাণ্ডের মতো জঘন্য অপরাধ দমনসহ দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে আরও সচেষ্ট হওয়ার জন্য সরকার ও সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানসহ এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ এবং বিশেষ করে আইন-শৃঙ্খলা বাহিনীকে সকল বিতর্কের ঊর্ধ্বে থেকে আইনের রক্ষক হয়ে ভক্ষকের ভূমিকা পরিহার করে নিরপেক্ষ ও সকল প্রকার প্রভাবমুক্ত হয়ে পেশাদারিত্বের সাথে অর্পিত দায়িত্ব পালনের দাবি জনানো হয়।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টিআইবির বোর্ড অব ট্রাস্টিজ-এর চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল। এতে সভাপতিত্ব করেন টিআইবি’র সদস্য অ্যাডভোকেট মো. শামসুদ্দিন এবং সঞ্চালনা করেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: