শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
গুগল বাজারে আনছে অভিনব ওয়াইফাই রাউটার

গুগল বাজারে আনছে অভিনব ওয়াইফাই রাউটার

on-hub-300x166আমার সুরমা ডটকম ডেক্স : রাউটার কনফিগার করতে হলে কী করতে হয়? প্রথমে রাউটারের সাথে কেবল কানেক্ট করতে হবে এরপর কনফিগার করার জন্যে নির্দিষ্ট একটা আইপি অ্যাড্রেসে গিয়ে ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে সেটিংস মেন্যুতে যেতে হবে। তারপর আরও কত কী। এক কথায় রাউটার কনফিগার করা অনেক বড় ঝামেলার একটা কাজ।
আর এতদিন ধরে এটাই খুঁজে বের করেছে সার্চ জায়ান্ট গুগল। রাউটার কনফিগের এ ঝামেলা মেটাতে গুগল সম্প্রতি ঘোষণা করেছে নতুন এক ডিভাইস। ‘অন-হাব’ নামের এ ডিভাইসটি দিয়ে আগের থেকে যে কোন ওয়াইফাই রাউটারের তুলনায় আরও দ্রুত গতির ইন্টারনেট স্পীড সুবিধা পাওয়া যাবে। টিপি-লিঙ্কের সাথে যৌথ ভাবে নির্মিত এ রাউটারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৯৯ মার্কিন ডলার।

অন্যান্য হোম রাউটার ডিভাইস থকে একেবারে ভিন্ন দেখতে এ রাউটারটিতে এদিক সেদিক বেরিয়ে থাকা কোন এন্টেনার ঝামেলা নেই। সিলিন্ডারের মত দেখতে এ ডিভাইসটির উপরের দিকে রয়েছে একটি লাইট যাকিনা ব্লিঙ্কের মাধ্যমে বিভিন্ন সংকেত প্রদান করবে। রাউটারটির বাইরের কভারটি সহজেই খুলে নেওয়া যায় যাতে করে ভেতরের পোর্টগুলোকে এক্সেস করা যায়। আর কেনার সময় নীল অথবা কালো রঙের মধ্য থেকে যেকোনটি বেছে নিতে পারবেন।
রাউটারটির ভেতরের দিকে রয়েছে ১৩ টি এন্টেনা যার মধ্যে ১২ টি এন্টেনার কাজ হল সিগনাল ছড়িয়ে দেয়া এবং বাকীটির কাজ হচ্ছে নেটওয়ার্কের ট্রাফিক সিগনালের খেয়াল রাখা। ডিভাইসটিকে নিয়ন্ত্রণ করার জন্যে রয়েছে একটি সিম্পল অ্যাপ্লিকেশন। অ্যাপটির নাম রাখা হয়েছে ‘গুগল অন’। বর্তমানে অ্যাপলের আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্যে পাওয়া যাচ্ছে অ্যাপটি।
অ্যাপের মধ্যমেই আপনাকে আপনার নেটওয়ার্কটি সেটআপ করতে হবে। মজার বিষয় হল অ্যাপটি শব্দ ব্যবহার করে খুঁজে নিবে ‘অন-হাব’ ডিভাইসটি আপনার ঘরের কোথায় আছে। ইউজার-নেম এবং পাসওয়ার্ড নির্বাচন করে দেওয়ার পর অ্যাপ দিয়ে খুব সহজেই পাসওয়ার্ডটি টেক্সট অথবা ই-মেইলের মাধ্যমে শেয়ার করে দেয়া যাবে। সম্ভাব্য সবথেকে ভাল সেবা পাওয়ার জন্যে অ্যাপের মাধ্যমে ইচ্ছে মত ডিভাইস গুলোকে কাস্টমাইজ করে নিতে পারবেন। আর সবকিছু ঠিকঠাক থাকলে ডিভাইসটি সবুজ আলো ছড়াতে থাকবে অন্যথায় সমস্যা সম্পর্কে অবহিত করার জন্যে ডিভাইসটি সরাসরি আপনাকে অ্যাপ্লিকেশনে নিয়ে যাবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: