শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩

জামালগঞ্জে নিরাপদ সড়ক দিবসে র‌্যালী ও আলোচনা সভা

সাইফ উল্লাহ, বিশেষ প্রতিবেদক (সুনামগঞ্জ): নিরাপদ সড়ক দিবসে নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৪ বছর ধরে সড়ককে নিরাপদ রাখার লক্ষে আন্দালন করে আসছে। সড়ককে নিরাপদ রাখার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতিবছর ২২শে অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়ে আসছে ২৪ বছর আগে চট্টগ্রামের অদুরে চন্দনাইশের বান্ধরবনে স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে মর্মান্তিক এক সড়ক দুঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। রেখে যায় দুইটি অবুঝ শিশু জয় ও ইমাকে। ইলিয়স কাঞ্চন সে সময় ছবির সুটিংয়ে বান্ধরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দু’টি অবুঝ সন্তানকে বুকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসনে রাস্তায়। ‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়’ এই শ্লোগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’। এই আন্দোলনের ফসল হিসেবে বর্তমান সরকার গত ৫ই জুন ২০১৭ তারিখে মন্ত্রী পরিষদের সভায় সর্বসম্মতি ক্রমে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবসে স্বীকৃতি দেন। তাই চলতি বছরই প্রথমবারের মতো নিরাপদ সড়ক দিবস সরকারীভাবে সারাদেশে পালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় “সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি” এই শ্লোগানকে সামনে রেখে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় নিরাপদ সড়ক দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
নিরাপদ সড়ক চাই (নিসচা) জামলগঞ্জ উপজেলা শাখার আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা শ্রীকান্ত তালুকদার। সদস্য সচিব মোঃ ওয়ালী উল্লাহ সরকারের শুভেচ্ছা বক্তব্য ও সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সংগঠনের প্রধান উপদেষ্টা শামীম আল ইমরান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালগঞ্জ ডিগ্রি কলেজ অধ্যক্ষ মোঃ হাবিবুর রহমান চৌধুরী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাফিজা আক্তার দিপু, সহকারী কমিশনার (ভুমি) মনিরুল হাসান, সংগঠনের উপদেষ্টা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মনিসর চৌধুরী ও ইন্সপেক্টর তদন্ত মিজানুর রহমান সিদ্দিকী। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা আলহাজ্জ্ব মোহাম্মদ আলী, সদস্য বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান ভুষণ চক্রবর্তী, মহিলা পরিষদরে সভানেত্রী ও যুগ্ম-আহবায়ক শেখ আয়েশা বেগম, প্রেসক্লাব সভাপতি ও যুগ্ম-আহবায়ক অঞ্জন পুরকায়স্থ, সদস্য ও মানুষের জন্য ফাউন্ডেশনের সভাপতি আলী আক্কাছ মুরাদ, সদস্য মুক্তিযোদ্ধা সন্তান জহিরুল ইসলাম, সদস্য ও খিদমাতুল ইসলাম ফাউন্ডেশনের সভাপতি আলতাফুর রহমান প্রমুখ।
বক্তারা বলেন, নিরাপদ সড়ক চাই-এর প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের দীর্ঘ ২৪ বছরের সফল আন্দোলনে বর্তমান সরকার ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করেন। এই ঘোষণার মধ্য দিয়ে দেশের সকল সড়ক পথে চলাচলকারী যাত্রীরা ঝুঁকিমুক্ত জীবন নিয়ে চলাচলের আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: