শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
দক্ষিণ সুনামগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

দক্ষিণ সুনামগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

কাজী জমিরুল ইসলাম মমতাজ, স্টাফ রিপোর্টার (সুনামগঞ্জ): ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি, চিরদিন তোমার আকাশ তোমার বাতাস আমার প্রাণে বাঁজায় বাঁশি’ জাতীয় সংগীত ও জয় বাংলা শ্লোগানে বাঙালির বিজয়ের গৌরবগাথা ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালন করেছে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাবাসী। এই দিনে যেমন ছিল বিজয়ের আনন্দ, তেমনি ছিল স্বজন হারানোর বেদনাও। কয়েকশ বছরের বিজাতীয় শাসন-শোষণের জগদ্দল পাথর সরিয়ে মুক্ত বাতাসে প্রাণভরে নিঃশ্বাস নেয়ার অবারিত সুযোগ সৃষ্টি হয়েছিল একাত্তরের এদিন। বিজয় অর্জনের মধ্য দিয়ে এদিন বাংলার প্রতি ইঞ্চি জমি শত্র“ মুক্ত হয়। একাত্তরের মার্চ মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এরই ধারাবাহিকতায় বাংলার দামাল ছেলেদের নিয়ে গঠিত মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনী ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর এই দিনে পাকবাহিনীর শোচনীয় পরাজয় ঘটেছিল।
শনিবার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রশাসনে আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালনের লক্ষ্যে এ বছর বিস্তার কর্মসূচি গ্রহণ করা হয়ে ছিল। তারই ধারাবাহিকতা দক্ষিণ সুনামগঞ্জ থানার প্রাঙ্গনে ১৬ই ডিসেম্বর বুধবার প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা করা হয়।
পরে সকাল ৯টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সদরের শান্তিগঞ্জ বাজার থানার পাশে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমেই মহান মুক্তিযুদ্ধে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পু®পস্তবক অর্পণ করেন বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের প্রতি মন্ত্রী এমএ মান্নান এমপি ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ হারুন অর রশীদসহ কর্মকর্তা-কর্মচারীরা। এরপর পরই উপজেলা আওয়ামী লীগের পক্ষে বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি ও সভাপতি হাজী আব্দুল হেকিম, সাধারণ স¤পাদক আতাউর রহমানসহ উপজেলার নেতৃবৃন্দ। এরপর পরই উপজেলা পরিষদের পক্ষে পু®পস্তবক অর্পন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী আবুল কালাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আতাউর রহমানসহ মুক্তিযোদ্ধারা।
পরে একে একে উপজেলা আওয়ামী লীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, উপজেলা আব্দুল মজিদ কলেজ, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাব, জাতীয় পার্টি, উপজেলা উদীচী, উপজেলা সুজন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট-এর নেতৃবৃন্দরা পু®পস্তক অর্পণ করেন।
পরে সকাল ১০টায় উপজেলা প্রশাসনে আয়োজনে উপজেলার তেঘরিয়া স্টেডিয়াম মাঠে মাঠে শান্তির পায়রা উড়িয়ে জাতীয় সংগীতের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করে সালাম গ্রহণ করেন বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতি মন্ত্রী এমএ মান্নান এমপি, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী আবুল কালাম, উপজেলা নির্বাহী অফিসার মোঃ হারুন অর রশীদ, থানার অফিসার ইনচার্জ মোঃ ইখতিয়ার উদ্দীন চৌধুরী।
সকাল সাড়ে ১০টায় পুলিশ, আনসার-ভিডিপি, স্কাউট ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শণী অনুষ্ঠিত হয়। পরে সকাল ১১টা ৪৫ মিনিটে স্কুল মাঠে শিশু কিশোরদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করা হয়।
সকাল ১২টায় তেঘরিয়া স্টেডিয়াম মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ হারুন অর রশীদের সভাপতিত্বে, উপজেলা সমবায় অফিসার মোঃ মাসুদ আহমদ ও রথপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশিষ চক্রবর্তীর যৌথ পরিচালনায় আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সুনামগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী আবুল কালাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা বেগম, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আতাউর রহমান, দক্ষিণ সুনামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ ইখতিয়ার উদ্দীন চৌধুরী, উপজেলা কৃষি অফিসার মুকশেদুল হক, উপজেলা মৎস্য অফিসার সমীরণ কুমার সাহা, উপজেলা মাধ্যমিক অফিসের সুপার ভাইজার নুরে আলম সিদ্দিকি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী আব্দুল হেকিম, সহ-সভাপতি মাওলানা আব্দুল কাইয়ুম, হাজী তহুর আলী, ইউপি চেয়ারম্যান মাসুদ মিয়া, মিজানুর রহমান জিতু, মনির উদ্দীন, শফিকুল ইসলাম, আক্তার হোসেন, সাধারণ স¤পাদক আতাউর রহমান, সাংগঠনিক স¤পাদক আব্দুল বাছিত সুজন, দপ্তর স¤পাদক দিলীপ তালুকদার, যুগ্ম-সাধারণ স¤পাদক আবাব মিয়া, সহ-প্রচার স¤পাদক ও অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপির ব্যক্তিগত সহকারী হাসনাত হোসেন, জুয়েল আহমদ, আওয়ামী লীগ নেতা তেরাব আলী, জিএম সাজ্জাদুর রহমান, আসাদুর রহমান আসাদ, জসিম উদ্দিন, উপজেলা যুগবলীগের সভাপতি অ্যাডভোকেট বুরহান উদ্দীন দোলন, সাধারণ স¤পাদক মনিরুজ্জামান সুজন, সিনিয়র সহ-সভাপতি প্রভাষক নুর হোসেন, সহ-সভাপতি রাজা মিয়া, জুবেল মিয়া, লিয়াকত মিয়া, জেলা কৃষক লীগ সদস্য মাসুক মিয়া, সাব্বির আহমদ, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজ, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক স¤পাদক কামরুল ইসলাম শিপন, উপজেলা ছাত্রলীগ সভাপতি রয়েল আহমদ, সাধারণ স¤পাদক ইমরান হোসেন, উপজেলা ছাত্রলীগ নেতা মোশারফ হোসেন, জয়কলস ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি রোকন উদ্দীন শিমুলসহ প্রমূখ। পরে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবারবর্গকে উপহার ও পুরষ্কার প্রদান করেন অতিথিবৃন্দরা।
এদিকে দিবসটি উদযাপন উপলক্ষে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনাসমূহ আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। পরে উপজেলার সকল মসজিদ, মন্দির ও অন্যান্য উপাসনালয়ে জাতির অগ্রগতি ও শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। বিকাল ৪টায় উপজেলা পরিষদ চত্বরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় সংগীত শিল্পীরা জাতীয় সংগীত ও দেশাত্ববোধক গান পরিবেশন করেন।
অপরদিকে, সকাল ১০টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাগলা স্কুল এন্ড কলেজের শহীদ মিনারে পু®পস্তবক অর্পণ করেন উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ ফারুক আহমদের নেতৃত্বে উপজেলা বিএনপির নেতাকর্মীরা। পরে উপজেলা বিএনপির অপর গ্র“প উপজেলা বিএনপির সাবেক সভাপতি আনছার উদ্দীনসহ নেতা কর্মীরা। এরপর পাগলা উচ্চ বিদ্যালয়, বাঘেরকোনা যুব সংঘসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: