শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:০২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
দেখার কেউ নেই: জামালগঞ্জে অবৈধ অটোরিক্সায় অতিরিক্ত ভাড়া আদায়

দেখার কেউ নেই: জামালগঞ্জে অবৈধ অটোরিক্সায় অতিরিক্ত ভাড়া আদায়

মোঃ মানিক মিয়া, জামালগঞ্জ (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা: সুনামগঞ্জের জামালগঞ্জে অবৈধ অটোরিক্সা ও ব্যাটারী চালিত অটো ও মটর বাইকের অতিরিক্তি ভাড়া বৃদ্ধির কারণে অতিষ্ট উপজেলার জনসাধারণ। এ নিয়ে প্রতিনিয়তই যাত্রী ও চালকদের সাথে বাকবিতণ্ডা এমনকি হাতাহাতির ঘটনাও ঘটছে। পূর্বে যেখানে ভাড়া ছিল ৪-৫ টাকা সেখানে দ্বিগুণ ভাড়া বৃদ্ধি করেছে অবৈধ টমটম ও ব্যাটারী চালিত অটোরিক্সার চালকরা। এদের বেপরোয়া দৌরাত্ব্যের কারণে যাত্রীরা নিরুপায় হয়ে অতিরিক্তি ভাড়া গুনতে বাধ্য হচ্ছেন। অতিরিক্তি ভাড়া প্রদানে অপারগতা প্রকাশ করলে প্রায়ই চালকদের সাথে যাত্রীদের সাথে অপ্রীতিকর ঘটনা ঘটে থাকে। যাত্রী পরিবহনের ক্ষেত্রে নির্ধারিত নিয়মনীতি না থাকায় এবং ভাড়া নির্ধারণে কোন সীমাবদ্ধতা না থাকায় এসব পরিবহনের চালকরা যেভাবে পারছে বিভিন্ন রোডে জোরপূর্বক ভাড়া নির্ধারনও আদায় করে নিচ্ছে।
অপরদিকে এসব পরিবহন চালকদের প্রতিষ্ঠানিক কোন প্রশিক্ষণ না থাকায় প্রতিনিয়ত দূর্ঘটনা শিকার হচ্ছেন যাত্রীরা। খোজঁ নিয়ে জানা গেছে, জামালগঞ্জ সদরের অভ্যন্তরে নিকটবর্তী স্টেশনগুলোতে যাত্রী চলাচলে অটোরিক্সা টমটম ও মটরবাইক রাস্তা ভাংগার অজুহাত দেখিয়ে যাত্রীদের জিম্ম করে অতিরিক্তি ভাড়া আদায় করছে। জামালগঞ্জ মডেল হাইস্কুল থেকে আটগাও, মাহমুদপুর, কারেন্টর বাজার পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তায় যেখানে অটোরিক্সার ভাড়া ছিলো ১০ টাকা। রাস্তা ভাঙ্গার অজুহাত দেখিয়ে রাস্তাকে দু-ভাগে ভাগ করে এপার-ওপারে ১০ টাকা করে দুপারে ২০ টাকা গুণতে হচ্ছে সাধারণ যাত্রীদের। শাহপুর বাঁধবাজার থেকে জামালগঞ্জ সদরে জনপ্রতি ৫ টাকার ভাড়া নির্ধারণ থাকার পরও চালকরা ১০ টাকা করে আদায় করছে।
এদিকে জামালগঞ্জ খেয়াঘাট থেকে সেলিমগঞ্জ বাজার পর্যন্ত ১২ কিলোমিটার রাস্তায় ভাড়া ছিলো ৬০ টাকার স্থলে ৮০ টাকা করে আদায় করা হচ্ছে। জামালগঞ্জ থেকে নোওয়াগাঁও বাজার ১০ কিলোমিটার রাস্তায ১৫ টাকার স্থলে ২৫ টাকা করে নেওয়া হচ্ছে। মডেল হাইস্কুল থেকে তেলিয়া নতুনপাড়া হাফ কিলোমিটার ৫ টাকার জায়গায় আদায় করছে ১০ টাকা, পাশ্ববর্তী নতুনপাড়া ভাড়া নিচ্ছে ১৫ টাকা। এমনকি মাঝে-মধ্যে বৈদ্যুতিক লোডশেডিংয়ের অজুহাতে অতিরিক্তি ভাড়া আদায়ের অন্তহীন অভিযোগ রয়েছে। এ নিয়ে প্রতিদিন যাত্রীদের সাথে ঝগড়া-হাতাহাতির ঘটনাও ঘটছে। অনেক ক্ষেত্রে বেপরোয়া চালকরা নিরিহ যাত্রীদের শ্লীলতাহানীসহ নানাভাবে হয়রানী করার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শামীম আল ইমরান বলেন, নির্ধারিত ভাড়ার অতিক্তি যারা আদায় করবে তাদেরকে মোবাইল কোটে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: