মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:৫৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
পাসের হারে শীর্ষে মাদরাসা বোর্ড

পাসের হারে শীর্ষে মাদরাসা বোর্ড

আমার সুরমা ডটকম : madrasha_bord_222174198

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার সবচেয়ে এগিয়ে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড। ১০টি শিক্ষা বোর্ডের গড় পাসের হার যেখানে ৬৯ দশমিক ৬ শতাংশ সেখানে মাদরাসা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১৯ শতাংশ। ভালো ফল করেছে মাদরাসা বোর্ডের বিজ্ঞানের শিক্ষার্থীরাও। তবে বিগত চার বছরের মধ্যে মাদরাসা বোর্ড থেকে এ বছরই পাসের ও পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা কম।

মাদরাসা বোর্ডে এবছর আলিম পরীক্ষায় অংশ নিয়েছিল ৮২ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৪হাজার ৪৬১ জন। আর উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪২ হাজার ৪৯৬ ও ছাত্রী ৩১ হাজার ৯৬৫ জন। মাদরাসা বোর্ডে এ বছর জিপিএ-৫ পেয়েছে ১হাজার ৪৩৫ জন শিক্ষার্থী।
মাদরাসা বোর্ডের ফলাফল থেকে আরও দেখা যায়, এ বছর বিজ্ঞান শাখা থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল ৫ হাজার ৬১১ জন শিক্ষার্থী এর মধ্যে পাশ করেছে ৫,৩১৪ জন। যা বিজ্ঞান শাখা থেকে পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের ৯৪ দশমিক ৭১ শতাংশ।
মাদরাসা বোর্ডে সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নেয় সাধারণ শাখা থেকে। যেখানে মোট শিক্ষার্থী ছিল ৭৬ হাজার ৪৬২ জন। এর মধ্যে পাস করেছে ৬৮ হাজার ৭১৬ জন। পাসের হার ৮৯ দশমিক ৮৭ শতাংশ।
২০১২, ১৩ ও ১৪ শিক্ষাবর্ষে যথাক্রমে পরীক্ষায় অংশ নিয়েছিল ৮৪হাজার ২০৩; ৮৭ হাজার ৪৭৪ ও ১ লাখ ৫হাজার ৮৪৯ জন। যথাক্রমে পাসের হার ছিল ৯১ দশমিক ৭৯, ৯১ দশমিক ৪৭ ও ৯৪ দশমিক ০৯ শতাংশ।
রোববার (০৯ আগস্ট’২০১৫) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় মাদরাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যানসহ অন্যান্য বোর্ড চেয়ারম্যান উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন শিক্ষা সচিব নজরুল ইসলাম খানও।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: