বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৬:২২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সংবাদ শিরোনাম :
৪৪ দেশে ছড়িয়েছে করোনার ভারতীয় ধরন : ডব্লিউএইচও আজ চাঁদ দেখা যায়নি, শুক্রবার ঈদ এদারার কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ: পাসের হার ৮৬.০৩% ঘটনাস্থল মঙ্গলপুর: পরিবারের দাবি, টাকার জন্য দুদুকে টুকরো টুকরো করে হত্যা, আটক ৬ বেফাকের কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ: পাশের হার ৭৪.০৪% পশ্চিমবঙ্গে ৪২ মুসলিম প্রার্থীর মধ্যে ৪১ জনই বিজয়ী, মন্ত্রী পরিষদে ৭ বিপজ্জনক ভারতীয় ভ্যারিয়েন্ট সৈয়দপুর মাদরাসার সাবেক সহকারী অধ্যাপক মাওলানা মনোয়ার আলীর ইন্তেকাল আব্দুল মতলিব-লতিফ-রহমানিয়া ট্রাস্টের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত দিরাইয়ে ইউপি সদস্যের বিরুদ্ধে কাবিটা প্রকল্পের কাজে অনিয়মের অভিযোগ

প্রথম মুসলিম হিসাবে হার্ভার্ড ল’ রিভিউয়ের প্রেসিডেন্ট হলেন হাসান

আমার সুরমা ডটকম ডেস্ক:

যুক্তরাষ্ট্রের অন্যতম মর্যাদাপূর্ণ সংস্থা হার্ভার্ড ল’ রিভিউয়ের নতুন প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত মিসরীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক হাসান শাহাওয়ী। আইন জার্নালের প্রকাশক সংস্থাটির ১৩৪ বছরের ইতিহাসে এই প্রথম কোন মুসলিম ব্যক্তি এর শীর্ষ পদে নিযুক্ত হলেন।

হার্ভার্ড ল’ স্কুলের শিক্ষার্থী হাসান বলেন, তিনি মনে করেন তার নির্বাচন অভিবাসীদের প্রতি আইনী সংস্থাটির স্বীকৃতি এবং সম্ভবত অন্যান্য আইনি ঐতিহ্যের প্রতি তাদের সম্মান দেয়ার বিষয়টি তুলে ধরে।’ প্রতিষ্ঠানটিতে এর আগে যে সব গুরুত্বপূর্ণ ব্যক্তি কাজ করেছেন তাদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ১৯৯০ সালে প্রতিষ্ঠানটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছিলেন। মার্কিন সুপ্রিম কোর্টে কর্মরত তিনজন সদস্য হার্ভার্ড আইন পর্যালোচনার সম্পাদক ছিলেন। তাদের মধ্যে আরও ছিলেন প্রয়াত বিচারপতি রুথ বদর জিন্সবার্গ এবং আন্তোনিন স্কালিয়া।

নির্বাচিত হওয়ার পরে ২৬ বছর বয়সী হাসান শাহাওয়ী বলেন, ‘আমেরিকার অবহেলিত একটি সম্প্রদায় থেকেও আনার পরেও আমার নির্বাচিত হওয়ার বিষয়টি ছোট এবং প্রতীকী হলেও কিছুটা অগ্রগতির প্রতিনিধিত্ব করে বলে আমি মনে করি।’ হার্ভার্ডে গ্রাজুয়েশন করার আগে শাহাওয়ী ইতিহাস ও নেয়ার ইস্টার্ন স্টাডিজ বিষয়ে ২০১৬ সালে আন্ডারগ্রাজুয়েশন সম্পন্ন করেন। এরপরে তিনি ওরিয়েন্টাল স্টাডিজে ডক্টরেট করার জন্য রোডস স্কলার হিসাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ইসলামিক আইন অধ্যয়ন করেন।

উল্লেখ্য, হার্ভার্ড ল’ রিভিউতে মার্কিন আইন বিভাগের শীর্ষ শিক্ষার্থীদের নিয়োগ করা হয়। তারা প্রায়শই জুডিশিয়াল ক্লার্কশিপ এবং অন্যান্য পেশায় মর্যাদাপূর্ণ কাজের জন্য নিয়োগপ্রাপ্ত হন। ১৯৭৭ সালে প্রথম মহিলা হিসাবে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন সুসান এস্ট্রিক। প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসাবে একজন নির্বাচিত হয়েছিলেন ২০১৭ সালে। সূত্র: রয়টার্স।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: