বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ০৭:৫৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
সংবাদ শিরোনাম :
বর্তমানে লোডশেডিংটা দিতেই হচ্ছে: প্রধানমন্ত্রী দক্ষিণ চীন সাগরে জাহাজডুবিতে নিহত ১২, নিখোঁজ ১৪ লন্ডন প্ল্যাস্টো জামেয়া ইসলামিয়ার উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ এরশাদ-আম্বিয়া ফাউন্ডেশনের উদ্যোগে দিরাইয়ে ত্রান বিতরণ বন্যার্থদের মাঝে ত্রাণ বিতরণ করছেন ড. মাওলানা শুয়াইব আহমদ নূপুর শর্মাকে ক্ষমা চাইতে বলেছে ভারতীয় সুপ্রিম কোর্ট বন্যার পানিতে সয়লাব সিলেট, দূর্ভোগে নগর ও ৫টি উপজেলার ৪ লক্ষাধিক মানুষ সিলেটে নবী প্রেমের মহাজাগরণ: নবীর অবমাননাকারীদের শাস্তির দাবি রাঙামাটির বাঘাইছড়িতে বজ্রপাতে হতাহত ৩ বিরোধীদলের অংশগ্রহণ ছাড়া স্বচ্ছ নির্বাচনও গ্রহণযোগ্যতা হারাতে পারে: সিইসি

ফিনল্যান্ড-সুইডেনকে ন্যাটোতে চান না এরদোগান

amarsurma.com

আমার সুরমা ডটকম ডেস্ক:

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গতকাল শুক্রবার বলেছেন যে, তার দেশ ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের প্রতি ‘অনুকূল নয়’। এটা ইঙ্গিত দেয় যে, পশ্চিমা সামরিক জোটের সদস্য হিসাবে তার মর্যাদা ব্যবহার করে তুরস্ক দুই দেশকে স্বীকার করার জন্য ভেটো চালনা করতে পারে। এরদোগান সাংবাদিকদের বলেন, ‘আমরা সুইডেন এবং ফিনল্যান্ডের উন্নয়নগুলো অনুসরণ করছি, কিন্তু আমদের মতামত অনুকূল নয়’।
তুর্কি নেতা সুইডেন এবং অন্যান্য স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর কুর্দি জঙ্গিদের এবং অন্যান্য যাদেরকে তুরস্ক সন্ত্রাসবাদী বলে মনে করে তাদের প্রতি কথিত সমর্থন উল্লেখ করে তার বিরোধিতা ব্যাখ্যা করেন। তিনি বলেন যে, তিনি ১৯৮০ সালে গ্রীসকে ন্যাটোর সামরিক শাখায় পুনরায় অন্তর্ভুক্ত করার জন্য সম্মত হওয়ার পর থেকে তুরস্কের অতীতের ‘ভুল’ পুনরাবৃত্তি করতে চান না। তিনি দাবি করেছেন যে, এ পদক্ষেপ গ্রিসকে ‘ন্যাটোকে পেছনে নিয়ে তুরস্কের বিরুদ্ধে ভাব নেওয়ার অনুমতি দিয়েছে’।
এরদোগান সরাসরি বলেননি যে, তিনি দুটি নর্ডিক জাতি যেকোন যোগদানের প্রচেষ্টাকে অবরুদ্ধ করবেন, তবে ন্যাটো তার সমস্ত সিদ্ধান্ত ঐকমত্যের দ্বারা নেয়, যার অর্থ হল ৩০টি সদস্য দেশের প্রত্যেকের কাছে কে যোগ দিতে পারে তার ওপর একটি সম্ভাব্য ভেটো রয়েছে।
ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন যে, ফিনল্যান্ড এবং সুইডেন, তারা আনুষ্ঠানিকভাবে বিশ্বের বৃহত্তম নিরাপত্তা সংস্থায় যোগদানের জন্য আবেদন করলে, উন্মুক্ত বাহুতে স্বাগত জানানো হবে।

সূত্র : এএফপি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: