বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বঙ্গবন্ধু বিশ্বের শোষিত ও নির্যাতিত মানুষের মুক্তির কণ্ঠস্বর ছিলেন : ড. একেএ মোমেন

বঙ্গবন্ধু বিশ্বের শোষিত ও নির্যাতিত মানুষের মুক্তির কণ্ঠস্বর ছিলেন : ড. একেএ মোমেন

mumen-150x150আমার সুরমা ডটকম : জাতিসংঘে বাংলাদেশ মিশনের সদ্য সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. আবুল কাশেম আবদুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধুর জীবনটাই একটি আদর্শ, একটি রাজনৈতিক দর্শন। তিনি সারাজীবন গরিবের জন্য, নির্যাতিত মানুষকে মুক্ত করার জন্যই আজীবন সংগ্রাম করেছেন। এজন্য তিনি শুধু বাংলাদেশের নয়, বিশ্বের শোষিত ও নির্যাতিত মানুষের মুক্তির মূর্তপ্রতীক ও কণ্ঠস্বর ছিলেন। তিনি মঙ্গববার সন্ধ্যায় সিলেট নগরীর দরগাহ গেইটস্থ শহীদ সোলায়মান হলে মহান বিজয় দিবস উপলক্ষে ‘বর্তমান ও আগামী প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও রাজনৈতিক দর্শন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র আয়োজিত অনুষ্ঠানে টিএইচএম জাহাঙ্গীর সম্পাদিত ‘আমাদের বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।
বক্তৃতাকালে ড. মোমেন বলেন, বঙ্গবন্ধুর সকলের প্রতি সহমর্মী, শ্রদ্ধাশীল। তাঁর পররাষ্ট্রনীতি ছিলো কারো সাথে বৈরিতা নয়, সকলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা। যে নীতিতে এখনো বাংলাদেশ তার অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক, শান্তিময়, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়েই কাজ করেছেন। তিনি জাতির জনক, এটা সকল দল-মত বিতর্কের উর্ধ্বে রাখা উচিত। তাকে নিয়ে বিতর্ক এই জাতির জন্য কলঙ্গ। পৃথিবীর বিভিন্ন দেশে তাদের জাতির ¯্রষ্টা আছে। সেখানে কেউ এটা নিয়ে বিতর্ক করে না। শুধুমাত্র বাংলাদেশে এই দুঃখজনক বিষয়টি বিদ্যমান আছে। বিজ্ঞ এই কূটনীতিক বলেন, এই অবস্থা থেকে আমাদের বের হতে হবে। তার প্রতি জাতির ¯্রষ্টা হিসেবে শ্রদ্ধা রেখে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। যদি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের শহীদ, জীবিত মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানানো যায় তবেই এদেশ এগিয়ে যাবে। এ কাজে সকল নাগরিকের আন্তরিক অংশগ্রহণ জরুরি।
তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরাধিকার শেখ হাসিনার নেতৃত্বে তাঁর স্বপ্নের সোনার বাংলাদেশ এখন বাস্তবে পরিণত হতে যাচ্ছে। সমৃদ্ধ বাংলাদেশ গড়ার এই কার্যক্রমকে আরো বেশি তরান্বিত করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি। ড. মোমেন বলেন, উন্নত রাষ্ট্র গঠনের জন্য প্রয়োজন অবকাঠামো ও মনুষ্য সম্পদ উন্নয়ন। কেবল উন্নয়ন হলে চলবে না, এর রক্ষণাবেক্ষণের দায়িত্বও নিতে হবে। এজন্য প্রয়োজন সঠিক নেতৃত্ব বাছাই করা। তিনি বলেন, মানুষকে ভালবাসা দিয়ে, চারিত্রিক মাধুর্য্য দিয়ে আপন করে নিতে পারলে দেশে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সৃষ্টি হবে। এতে দেশের উন্নয়ন আরো তরান্বিত হবে এবং বঙ্গবন্ধু ও শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে আর কোন দ্বিধা থাকবে না।
একে মোমেন বলেন, বর্তমান সরকার ভাল ও গঠনমূলক কাজ করতে চায়। নতুন নতুন সৃজনী দিয়ে দেশকে এগিয়ে জন্য কাজ করুন। সকলে এ কাজে এগিয়ে আসলে তা সফল হবে। দেশ একদিন সত্যিকার অর্থে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হবে। সিলেট জেলা জজ কোর্টের এডিশনার পিপি ও বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র সিলেট জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট শামসুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি অধ্যাপক ডা. উত্তম কুমার বড়–য়া, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, যুগ্ম সাধারণ সম্পাদক টিএইচএম জাহাঙ্গীর। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রহমত উল্লাহ জাহাঙ্গীর, অ্যাডভোকেট রাজ উদ্দিন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলাওর, সাংগঠনিক সম্পাদক এটিএম হাসান জেবুল, সিটি কাউন্সিলর মহানগর আওয়ামী লীগ নেতা আজাদুর রহমান আজাদ, মানবাধিকার কমিশন সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক এনামুল হক দিলু, বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র জেলা শাখার সহ-সভাপতি আফজাল হোসেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: