মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১১:৪০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বিপিএল: পারিশ্রমিক সর্বোচ্চ ৩৫ লাখ টাকা সর্বনিম্ন ১৫ লাখ

বিপিএল: পারিশ্রমিক সর্বোচ্চ ৩৫ লাখ টাকা সর্বনিম্ন ১৫ লাখ

untitled-30_104493_95203

আমার সুরমা ডটকম : বিপিএলের দ্বিতীয় আসরের ক্রিকেটারদের বকেয়া পারিশ্রমিক পরিশোধের প্রক্রিয়া আগামী রোববার চেকের মাধ্যমে শুরুকরতে যাচ্ছে বিসিবি। ফলে বহু কাক্সিক্ষত বকেয়া পারিশ্রমিক পাচ্ছেন সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজারা। তবে সেটা বকেয়া পারিশ্রমিকের পুরোটা নয়, কিয়দংশ। না পাওয়ার চেয়ে অল্প বিস্তর পাওয়াতেই সন্তুষ্ট ক্রিকেটাররা। কমিটমেন্ট রক্ষা করতে পেরে সন্তুষ্ট বিসিবিও। ২৫ নভেম্বর শুরু হবে বিপিএলের তৃতীয় আসর। তৃতীয়টিতে পারিশ্রমিক প্রাপ্তিতে যাতে কোনো সমস্যায় না পড়েন ক্রিকেটাররা, সে জন্য পুরো দায়িত্ব নিয়েছে বিসিবি। এজন্য ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে শর্তানুযায়ী ক্রিকেটারদের পারিশ্রমিক বাবদ সাড়ে চার কোটি টাকার ব্যাংক ড্রাফট নিচ্ছে বোর্ড। ফলে নির্ভারভাবে বিপিএলে খেলতে পারবেন ক্রিকেটাররা।

প্রথম ও দ্বিতীয় আসরে ক্রিকেটারদের মূল্যের বেঞ্চ মার্ক ঠিক করে দিয়েছিল বিসিবি। কিন্তু ফ্র্যাঞ্চাইজিরা সেটা অনসুরণ করেনি। উল্টা-পাল্টা দর হাঁকিয়ে বাজার গরম করেছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। সাকিব আল হাসানের বেজ প্রাইজ ছিল ৭০ হাজার ডলার। অথচ তাকে ২ লাখ ডলারে কিনে নেয় ঢাকা গ্ল্যাডিয়েটর্স। পরিশোধ করে মাত্র ৩০ শতাংশ। শুধু সাকিব নন, বিপিএল খেলা প্রতিটি ক্রিকেটারেরই পারিশ্রমিক বাকি ৫০ থেকে ৭০ শতাংশ। ফ্র্যাঞ্চাইজিগুলোর এমন কার্যক্রমে ভীতশ্রদ্ধ হয়ে গত দুই বছর কোনো আসর পরিচালনা করেনি বিসিবি। ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে এবার আয়োজন করছে তৃতীয় আসর। দেশি-বিদেশি ক্রিকেটাররা যাতে পারিশ্রমিকের শতভাগ পান, সে জন্য বিসিবি নিজ কাঁধে তুলে নিয়েছে দায়িত্ব। দেশি-বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিকও যাতে আকাশচুম্বী না হয়, সে জন্য একটি ক্যাটাগরি তৈরি করার দায়িত্ব দেয়া হয়েছে দুই পরিচালক খালেদ মাহমুদ সুজন ও আকরাম খানকে। তারা ক্রিকেটারদের তালিকা দেখার পর তাদের ক্যাটাগরি ঠিক করবেন। ক্যাটাগরি করার বিষয়ে এমনই বলেন আকরাম, ‘আমরা এখনো ক্রিকেটারদের কোনো ক্যাটাগরি চূড়ান্ত করিনি। আমাদের কাছে তালিকা আসার পর ঠিক করব, কে কোন ক্যাটাগরিতে পড়বেন।’ ক্রিকেটারদের তালিকা না পেলেও এরই মধ্যে দেশি-বিদেশি ক্রিকেটারদের ক্যাটাগরি ঠিক করে ফেলেছেন দুই পরিচালক। দেশি ক্রিকেটারদের ক্যাটাগরিতে সবার ওপরে থাকছেন ‘আইকন’ ক্রিকেটার। আইকন ক্যাটাগরিতে ক্রিকেটারের সংখ্যা এক। ‘এ’ ক্যাটাগরিতে ক্রিকেটারের সংখ্যা ৩, ‘বি’ ক্যাটাগরিতে ৩, ‘সি’ ক্যাটাগরিতে ৩ এবং অনূর্ধ্ব-১৯ ক্যাটাগরিতে ক্রিকেটারের সংখ্যা ২। সব মিলিয়ে একটি ফ্র্যাঞ্চাইজিতে সর্বোচ্চ ১২ জন দেশি ক্রিকেটার থাকতে পারবেন।

অনূর্ধ্ব-১৯ ক্রিকেটারদের নেয়া হচ্ছে পেশাদার ক্রিকেটের চাপ নেয়া শিখতে। বিদেশি ক্রিকেটাররা খেলবেন এ, বি, সি ও ডি ক্যাটাগরিতে। প্রতি ক্যাটাগরিতে থাকবেন একজন করে। ৭ জন বিদেশি ক্রিকেটারকে নিবন্ধন করানো যাবে এবং খেলবেন সর্বোচ্চ চারজন। দেশি ক্রিকেটারদের আইকন ক্যাটাগরিতে পারিশ্রমিক ধরা হয়েছে ৩৫ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরি ২৮ লাখ, ‘বি’ ক্যাটাগরি ২২ লাখ, ‘সি’ ক্যাটাগরি ১৫ লাখ এবং অনূর্ধ্ব-১৯ দলের ৫ লাখ টাকা পারিশ্রমিক ধরা হয়েছে, যা প্রস্তাবিত। প্রয়োজনে বদলেও যেতে পারে। বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক ৭০ হাজার ডলার। ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারের মূল্য ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরির ৪০ হাজার এবং ‘ডি’ ক্যাটাগরির ৩০ হাজার ডলার। সব মিলিয়ে একটি দল সর্বোচ্চ ৪ কোটি ৪০ লাখ টাকা ব্যয় করতে পারবে ক্রিকেটার সংগ্রহে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: